Bangladesh

Pakistanis wanting to eat Bangladeshi food

Pakistanis wanting to eat Bangladeshi food

Bangladesh Live News | @banglalivenews | 16 Sep 2018, 06:25 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, সেপ্টেম্বর ১৬ : বাংলাদেশ পাকিস্তানের সংগে ছিল মাত্র ২৩ বছর।

এরপর দেশ স্বাধীন হয়েছে ৪৭ বছর। কিন্তু পাকিস্তানীদের মুখে এখনও লেগে আছে সুস্বাদু বাঙ্গালি খাবার। প্রতি বছরই হজ্বের সময় সৌদি আরবে পাকিস্তানী হজ্বযাত্রীরা বাংলাদেশি খাবারের সন্ধান করে। এবছর তার মাত্রা অনেক বেড়েছে। এতে বিরক্ত বাংলাদেশের হজ্ব ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। কারণ পাকিস্তানীরা কাঙালের মত বাংলাদেশিদের খাবারের লাইনে ভিড় করছে। তাদেরকে কোন অবস্থাতেই সরানো যাচ্ছে না। এদিকে খাবার সীমিত। তারপরও দু’চারজন নাছোড়বান্দাকে না দিয়ে পারা যাচ্ছে না।


শনিবার দুপুরে মদিনার আল আনসার নিউ প্যালেস হোটেলের ডাইনিং হলে বাংলাদেশি সরকারি হজযাত্রীদের খাবার বিতরণ করা হচ্ছিল। লাইনে দু’জন পাকিস্তানি হাজিকে দেখে দায়িত্বশীলরা তাদেরকে বলছিলেন ‘এটা বাংলাদেশীদের লাইন, পাস্তিানীদের লাইন পিছন দিকে’। কিন্তু দুই পাকিস্তানি লাইন থেকে সরছেনই না। হজকর্মীরা ফের একই কথা দুই তিনবার বললে পরে ওরা বলে উঠেন ‘ভাই সাব, সামান্য পরিমাণ ভাত আর সবজি আর একটু ডাল দিয়ে দেন... প্লিজ।


হজকর্মীরা বিরক্ত হয়ে দু’জনের প্লেটে খাবার তুলে দেন। এ ঘটনা নতুন নয়, প্রতি তিন বেলায় কমপক্ষে অর্ধশত পাকিস্তানি বাংলাদেশি খাবারের লাইনে খাবার নিতে লাইনে দাঁড়ান। তাদের ফেরাতে রীতিমতো দু’তিনজনকে পাহারায় রাখতে বাধ্য হচ্ছেন তারা।


আল আনসার নিউ প্যালেস হোটেলের সহকারী ম্যানেজার আবদুল মতিন জানান, পাকিস্তানিদের খাবারের তুলনায় বাংলাদেশি হাজিদের খাবারের আইটেম বেশি। পাকিস্তানিদের খাবাওে কেবল রুটি ও মাংস থাকে। আর বাংলাদেশি হাজিদের খাবারের তালিকায় চিকন চালের ভাত, সবজি, মাছ/মাংস, ডাল ও সালাদ থাকে। মূলত রুটির বদলে ভাত ও সবজি খেতেই তারা ইচ্ছে করে বাংলাদেশিদের খাবারের লাইনে দাঁড়ান।