Bangladesh

PM Hasina advises parents to take out children for at least an hour everyday Sheikh Hasina
PID PM Hasina spoke at an event on Monday

PM Hasina advises parents to take out children for at least an hour everyday

Bangladesh Live News | @banglalivenews | 05 Oct 2020, 05:09 pm

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ৫ অক্টোবর ২০২০ : করোনার কারণে ঘরবন্দি শিশুদের প্রতিদিন অন্তত এক ঘণ্টার জন্য ঘরের বাইরে, পার্কে কিংবা অন্য কোথাও খেলাধুলা ও ছোটাছুটির জন্য নিয়ে যাওয়ার জন্য অভিভাবকদের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকিজনিত কারণে স্কুল খোলা যাচ্ছে না। শিশুরা স্কুলে যেতে পারছে না, যা খুবই কষ্টের। ঘরের মধ্যে বসে থেকে শিশুদের করার কিছু থাকে না। যৌথ পরিবারের শিশুরা পরিবারের একাধিক সদস্য ও সমবয়সীদের সঙ্গে কথাবার্তা ও খেলাধুলা করে সময় কাটালেও একক পরিবারের শিশুরা খুব কষ্টে দিন কাটাচ্ছে। শিশুদের শারীরিক ও মানসিক প্রশান্তির জন্য ঘরবন্দি এসব শিশুদের প্রতিদিন বাইরে নিয়ে যেতে হবে। স্বাস্থ্যবিধি মেনে তাদের খোলা বাতাসে খেলাধুলা ও বিনোদনের সুযোগ দিতে হবে।

সোমবার (৫ অক্টোবর) ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ‘বিশ্ব শিশু অধিকার দিবস এবং শিশু অধিকার সপ্তাহ ২০২০’-এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, করোনাভাইরাসের কারণে তথ্যপ্রযুক্তির সহায়তায় অনলাইনে ক্লাস নেয়ার ব্যবস্থা করা হয়েছে। ২০০৮ সালের নির্বাচনের ইশতেহারে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার অঙ্গীকার ব্যক্ত করেছিলাম। তথ্যপ্রযুক্তির কল্যাণে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার কারণেই অনলাইনসহ বিভিন্ন প্রযুক্তির মাধ্যমে ক্লাস নেয়া সম্ভব হচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, শিশুদের সব ধরনের নিরাপত্তার ব্যবস্থা সরকার গ্রহণ করেছে। অত্যাচার নির্যাতন হলে যেন বিচার পায় সেদিকে বিশেষ দৃষ্টি দিচ্ছি। শিশুদের বহুমুখী জ্ঞান বিকাশের জন্য শিক্ষাপ্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় সব আমরা করে দিচ্ছি যাতে বহুমুখী শিক্ষাতে আমাদের ছেলেমেয়েরা মানুষের মতো মানুষ হয়। মনে রাখতে হবে।

আমরা লাখো শহীদের রক্তের বিনিময়ে স্বাধীনতা পেয়েছি। এই স্বাধীনতার সুফল বাংলার প্রত্যেকটি মানুষের ঘরে পৌঁছাক, সেটা আমরা চাই। বাংলাদেশ ক্ষুধামুক্ত দারিদ্র্যমুক্ত হবে। উন্নত সমৃদ্ধ বাংলাদেশ হবে। জ্ঞানে-বিজ্ঞানে সর্বশ্রেষ্ঠ জাতি হিসেবে মাথা উঁচু করে বিশ্বে চলবে।

অনুষ্ঠানে দুই শিশুর বক্তব্য শুনে তাদের প্রশংসা করেন প্রধানমন্ত্রী। অভিভাবক, ছোট্ট সোনামণি ও শিক্ষকদের প্রতি আন্তরিক শুভেচ্ছা জানান  প্রধানমন্ত্রী।