Bangladesh

PM Hasina directs to keep retires docs, nurses as reserves to combat COVID-19
Amirul Momenin

PM Hasina directs to keep retires docs, nurses as reserves to combat COVID-19

Bangladesh Live News | @banglalivenews | 17 Apr 2020, 05:33 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, এপ্রিল ১৭ : করোনা পরিস্থিতি বিবেচনায় সদ্য অবসরপ্রাপ্ত চিকিৎসক ও নার্সদের ডেকে এনে প্রশিক্ষণ দিয়ে রিজার্ভে রাখতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার ঢাকা বিভাগের বিভিন্ন জেলার করোনা পরিস্থিতি নিয়ে ভিডিও কনফারেন্সিংয়ের সময় তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, চিকিৎসার জন্য হাসপাতাল বা শয্যার সংখ্যার বিষয়গুলো বিশেষভাবে নজর দিয়ে... কয়েকটা হাসপাতাল তো বিশেষভাবে চিহ্নিত করাই আছে এবং কিছু শয্যাও আছে। সেগুলোতেও আরও প্রস্তুতি নেয়া, যাতে ভবিষ্যতে রোগীর সংখ্যা বাড়লে যেন আমরা ভালোভাবে চিকিৎসা দিতে পারি।

এ ক্ষেত্রে আমরা আরেকটা কাজ করতে পারি, আমাদের যারা সদ্য অবসরপ্রাপ্ত নার্স বা ডাক্তার আছেন, তাদের ডেকে প্রশিক্ষণ দিয়ে রিজার্ভ রাখতে পারি।

তিনি বলেন, ডাক্তারের চেয়ে নার্সের সংখ্যা অনেক কম। যারা অবসরপ্রাপ্ত তাদেরকে পাওয়া গেলে আমাদের সামর্থ বাড়বে। তাদেরকে অবশ্যই ইনসেন্টিভ দেয়া হবে।


শ্রমিকদের একবার আসা-যাওয়ায় অস্বাভাবিক অবস্থার সৃষ্টি হয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘ঢাকার আশপাশে বিশেষ করে গার্মেন্টস এবং অন্যান্য শিল্পাঞ্চল রয়ে গেছে।

ওধুষ কারখানা বা গার্মেন্টসের মত শিল্প চালু রাখতে হচ্ছে। ওখানে শ্রমিকরা আসা-যাওয়া করাতে একটা অস্বাভাবিক অবস্থার সৃষ্টি হয়েছে। আমরা যে মাস্ক পরছি বা সুরক্ষা পোশাক তৈরি করছি- এগুলোর জন্য শিল্প চালু রাখতে হচ্ছে।  সেখানে আমাদের শ্রমিকরা আসবে, সেটাকে কীভাবে সুরক্ষা দেয়া যায় এবং কীভাবে তাদের আনা-নেয়া করা যায়, সেদিকটা বিশেষভাবে দেখা দরকার। এখানে শিল্প পুলিশ সুপার আছেন, কিছু কথা বলতে পারেন তিনি এ ব্যাপারে।