Bangladesh

PM Hasina inaugurates several projects in Chittagong

PM Hasina inaugurates several projects in Chittagong

Bangladesh Live News | @banglalivenews | 02 Nov 2018, 07:07 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ২ : গত দশ বছরে আমূল পরিবর্তন হয়েছে চট্টগ্রামের।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার চট্টগ্রামকে উপহার দিলেন আরো একগুচ্ছ প্রকল্প। সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চট্টগ্রামের বেশ কয়েকটি মেগা প্রকল্পসহ ১৪ প্রকল্পের উদ্বোধন এবং ৫টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী। যা বাস্তবায়ন হলে পাল্টে যাবে চট্টগ্রামের চেহারা। পাশাপাশি প্রকল্পগুলো দেশের অর্থনীতিতে রাখবে গুরুত্বপূর্ণ অবদান। উল্লেখযোগ্য প্রকল্পগুলো হচ্ছে- এলিভেটেড এক্সপ্রেসওয়ে, বে-টার্মিনাল, চাক্তাই খাল থেকে কালুরঘাট সেতু পর্যন্ত সড়ক, সিটি আউটার রিং রোড, চট্টগ্রাম প্রেস ক্লাবে বঙ্গবন্ধু হল, বাঁশখালীর নতুন আদালত ভবন ও ফায়ার সার্ভিস স্টেশন, রাঙ্গুনিয়ায় মুক্তমঞ্চ ও শতভাগ বিদ্যুতায়ন, আনোয়ারা, সাতকানিয়া ও চন্দনাইশে শতভাগ বিদ্যুতায়ন, সীতাকু- গালফ্রা হাবিব বিএমআরই প্রকল্প এবং রাঙ্গুনিয়ার কেএফডি লিমিটেডের আধুনিকায়ন।


এলিভেটেড এক্সপ্রেসওয়ে ঃ চট্টগ্রামের লালখান বাজার থেকে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ হবে। বিমানবন্দর ছাড়াও পতেঙ্গায় নৌ ও বিমান ঘাঁটিসহ সরকারি অনেক গুরুত্বপূর্ণ স্থাপনা রয়েছে। এসব বিবেচনায় যানজট এবং জনদুর্ভোগ কমাতে তিন ধাপে বাস্তবায়ন করা হবে এ মেগাপ্রকল্প।


বে-টার্মিনাল ঃ বর্তমান সরকারের গত মেয়াদে হাতে নেওয়া প্রকল্পগুলোর একটি বে-টার্মিনাল নির্মাণ। ছয় বছর আগে প্রধানমন্ত্রীর অগ্রাধিকারভিত্তিক এ প্রকল্প হাতে নিলেও নানা জটিলতায় তা শুরু হয়নি। তবে সরকারের শেষ সময়ে এসে বে-টার্মিনালের কাজ শুরু হচ্ছে। বে-টার্মিনাল নির্মাণের পেছনে রয়েছে চট্টগ্রামকে আগামী একশ বছরের বন্দর হিসেবে গড়ে তোলার উদ্যোগ। পতেঙ্গায় ৯০৭ একর জমির ওপর ছয় কিলোমিটার দীর্ঘ এ টার্মিনাল নির্মাণ হলে চট্টগ্রাম বন্দরের আমদানি-রফতানি কার্যক্রমে গতি আসার পাশাপাশি কমবে জাহাজের অপেক্ষমাণ সময়। কমবে পণ্যের আমদানি-রফতানি ব্যয়ও।


চট্টগ্রাম প্রেস ক্লাবে ‘বঙ্গবন্ধু হল’ ঃ চট্টগ্রাম প্রেস ক্লাবে নবনির্মিত ‘বঙ্গবন্ধু হল’। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে নির্মিত বঙ্গবন্ধু হলটি সর্বাধুনিক সুবিধা সম্বলিত। নগরীর জামালখানে অবস্থিত প্রেস ক্লাব ভবনের নবম তলায় নির্মাণ করা হয়েছে এ অত্যাধুনিক ‘বঙ্গবন্ধু হল’।


এ ছাড়া চট্টগ্রাম টেক্সটাইল ইনস্টিটিউট, সীতাকুন্ড জুট মিলস, রাঙ্গুনিয়া উপজেলা শিল্পকলা একাডেমি, সীতাকুন্ড উপজেলার সম্প্রসারিত প্রশাসনিক ভবন ও হলরুম, চট্টগ্রাম বন্দরে তিনটি শিপ টু শোর গ্যান্ট্রি ক্রেন, বাংলাদেশ শিপিং কর্পোরেশনের নতুন জাহাজ এমভি বাংলার জয়যাত্রা, পটিয়ায় দুগ্ধ কারখানার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।