Bangladesh

PM Hasina to visit Beijing this Monday

PM Hasina to visit Beijing this Monday

Bangladesh Live News | @banglalivenews | 28 Jun 2019, 11:25 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুন ২৯ : প্রায় পাঁচ বছর পর আগামী সোমবার বেইজিং যাচ্ছেন শেখ হাসিনা। এরআগে ২০১৪ সালে বেইজিং সফর করেন তিনি।

 এরপর ২০১৬ সালে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ঢাকায় আসেন। এর মধ্যে উচ্চপর্যায়ের সফর কম হলেও গত তিন বছরে পানি গড়িয়েছে অনেকদূর। অভ্যন্তরীণ, আঞ্চলিক ও বৈশ্বিক অবস্থায় এসেছে অনেক পরিবর্তন। চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধ উত্তেজনাকর পর্যায়ে পৌঁছেছে, নরেন্দ্র মোদি গতবারের থেকে অধিক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করেছেন, পরপর তৃতীয়বারের মতো শেখ হাসিনা সরকার গঠন করেছেন, বাংলাদেশের একজন সচিব প্রকাশ্যে প্রথমবারের মতো একটি চীনা কোম্পানির বিরুদ্ধে ঘুষ প্রদানের অভিযোগ করেছেন,  পটুয়াখালতিে নর্মিাণাধীন তাপবিদ্যুৎ কেন্দ্র এ দেশীয় শ্রমিকদের সংগে সংঘর্ষে এক চীনা শ্রমিক নিহত হয়েছেন  সর্বোপরি রোহিঙ্গা সমস্যা প্রকট আকার ধারণ করেছে। এ প্রেক্ষাপটে প্রধানমন্ত্রী আগামী ১ জুলাই বেইজিং যাচ্ছেন, যেখানে তাকে উষ্ণ অভ্যর্থনা জানানোর জন্য তৈরি চীন।


সরকারের একজন কর্মকর্তা বলেন, ‘চীনা প্রেসিডেন্টের বাংলাদেশ সফরের ফিরতি সফর এটি। এই সফরের উদ্দেশ্য হচ্ছে রাজনৈতিক সদিচ্ছা ও অর্থনৈতিক সহযোগিতার মাধ্যমে সম্পর্ককে একটি নতুন উচ্চতায় নিয়ে যাওয়া।’ বাংলাদেশের পক্ষ থেকে রোহিঙ্গা সংকট, বাণিজ্য ও বিনিয়োগের বিষয়গুলো অগ্রাধিকার পাবে। অন্যদিকে শি জিনপিংয়ের বেল্ট অ্যান্ড রোড উদ্যোগে ঢাকার আরও বেশি সম্পৃক্ততা চাওয়া হতে পারে বলে জানান তিনি।

 

২০১৬ সালে চীনা প্রেসিডেন্টের সফরের অগ্রগতি নিয়ে আলোচনা করা হবে এবং ওই সময়ে দুই পক্ষের সম্মতিতে যে প্রকল্পগুলো হাতে নেওয়া হয়েছে তার দ্রুত বাস্তবায়নে বাধা দূর করার উদ্যোগ নেওয়া হবে। ওই সময়ে ২০০০ কোটি ডলার ব্যয়ে ২৭টি প্রকল্প ২০১৬-২০ মেয়াদে বাস্তবায়নের জন্য দুই পক্ষ সম্মত হয়েছিল, কিন্তু এরমধ্যে মাত্র ৪৩০ কোটি ডলার ব্যয়ে পাঁচটি প্রকল্পের কাজ শুরুর জন্য চুক্তি স্বাক্ষর করেছে দুই দেশ।


বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ঝ্যাং ঝু বলেন, ‘চীনের কাছে বাংলাদেশ একটি গুরুত্বপূর্ণ অংশীদার। আমরা একটি সফল সফর আশা করছি এবং উভয়পক্ষের মধ্যে রাজনৈতিক বিশ্বাস আরও দৃঢ় হবে এই সফরের মাধ্যমে।’


উল্লেখ্য, গত ডিসেম্বরে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে শেখ হাসিনার ে নেতৃত্বাধীন আওয়ামী লীগ পরপর তৃতীয়বারের মতো জয়ী হলে চীনা রাষ্ট্রদূতই সবার প্রথম প্রধানমন্ত্রীর বাসভবনে উপস্থিত হয়ে তাকে অভিনন্দন জানান ও চীনের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অভিনন্দন বার্তা পৌঁছে দেন।