Bangladesh

PM Sheikh Hasina makes important statement

PM Sheikh Hasina makes important statement

Bangladsh Live News | @banglalivenews | 07 Jun 2020, 11:16 pm
ঢাকা, জুন ৮ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বঙ্গবন্ধুর দেয়া ৬ দফা দাবি এমনভাবে বাঙালি লুফে নিয়েছিল যে পৃথিবীতে এর আর কোনো নজির দেখা যায়নি। সব বাঙালি এটাকে অধিকার হিসেবে নিয়েছিলেন। তিনি বলেন, ৬ দফা প্রচার করার জন্য ৩৫ দিনের মধ্যে তিনি ৩২টি জনসভা করেছিলেন। জনগণকে এই ৬ দফার সঙ্গে সম্পৃক্ত করতে পেরেছিলেন।

রোববার ঐতিহাসিক ৬ দফা দিবস উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির পক্ষ থেকে আয়োজিত অনলাইন আলোচনা অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এতে প্রধান আলোচক ছিলেন ড. সৈয়দ মনজুরুল ইসলাম। এছাড়াও আলোচনা করেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। অনুষ্ঠান পরিচালনা করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির সদস্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী।


অনুষ্ঠানের শুরুতেই মুজিববর্ষের থিম সঙ্গীত পরিবেশন করা হয়। এরপর বঙ্গবন্ধুর ওপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, এই দেশের অর্থ দিয়ে পশ্চিম পাকিস্তানের উন্নয়ন হয়েছে। অথচ দিনের পর দিন বঞ্চিত হয়েছে পূর্ববাংলার মানুষ। এই বঞ্চনার হাত থেকে রক্ষা পাওয়ার জন্যই বঙ্গবন্ধু ৬ দফা দিয়েছিলেন।


তিনি বলেন, ‘আজ ৭ জুন। ১৯৬৬ সালের এই দিনে তখনকার পূর্ব বাংলার জনগণ বঙ্গবন্ধুর উত্থাপিত ৬ দফার স্বীকৃতির জন্য রাজপথে নেমেছিলেন প্রবল প্রতিরোধে। বাঙালির অধিকার বিমূর্ত হয়েছিল ৬ দফার দাবিতে। বঙ্গবন্ধু এই রাজনৈতিক কর্মযজ্ঞকে ‘আমাদের বাঁচার দাবি ৬ দফা কর্মসূচি’ শিরোনামে পাকিস্তানে ছড়িয়ে দিয়েছিলেন’।