Bangladesh

Political will necessary to make BIMSTEC a success

Political will necessary to make BIMSTEC a success

Bangladesh Live News | @banglalivenews | 27 Jun 2019, 10:23 am
ঢাকা, জুন ২৭ : বঙ্গোপসাগরীয় অঞ্চলে টেকসই ও শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে বিমসটেককে গতিশীল করতে দৃঢ় রাজনৈতিক অঙ্গীকার প্রয়োজন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন। ঢাকায় বিমসটেকের ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। রাজধানীর গুলশানে বিমসটেক সচিবালয়ে মঙ্গলবার রাতে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে বিভিন্ন দেশের কূটনীতিকরা অংশ নেন। বুধবার (২৬ জুন) বিমসটেকের সচিবালয় থেকে এসব তথ্য জানানো হয়। অনুষ্ঠানে বিমসটেকের সেক্রেটারি জেনারেল অ্যাম্বাসেডর মো. শহিদুল ইসলামও বক্তব্য রাখেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমার বিশ্বাস, সদস্য দেশগুলোর দৃঢ় রাজনৈতিক অঙ্গীকার ও উদ্ভাবনমূলক পদক্ষেপ আগামী দিনগুলোতে বিমসটেককে আরও কার্যকর করে তুলতে সাহায্য করবে।’ তিনি বলেন, শুরু থেকেই বাংলাদেশ বিমসটেককে কার্যকর করার ব্যাপারে দৃঢ় প্রত্যয়ী ছিল। এ অঞ্চলের মানুষের দ্রুত অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে বিমসটেকের সঙ্গে কার্যকরভাবে সমন্বয়সাধন করা বাংলাদেশের অন্যতম প্রধান পররাষ্ট্রনীতি।

 

মন্ত্রী বলেন, ঢাকায় বিমসটেকের সচিবালয় প্রতিষ্ঠা এ নীতিরই বহিঃপ্রকাশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তিনটি নীতির অগ্রাধিকারের ভিত্তিতে বিদ্যমান বিমসটেককে পুনর্গঠনের প্রস্তাব দিয়েছেন। এগুলো হলো- ‘টেকসই উন্নয়ন’, ‘নিরাপত্তা ও স্থিতিশীলুা’ এবং ‘মানুষের সাথে মানুষের যোগাযোগ’।

 

পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর এ প্রস্তাবগুলো বিমসটেককে গতিশীল করে তুলবে এবং পারস্পরিক সহযোগিণার মাধ্যমে সংগঠনটি এ অঞ্চলের মানুষের উন্নয়নের কেন্দ্রবিন্দুতে পরিণত করবে। তিনি আরও বলেন, বিমসটেককে দৃশ্যমান সুফল পাওয়ার জন্য সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ, যোগাযোগ, শক্তি, নিরাপত্তা, কৃষি, পর্যটন, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগ ব্যবস্থাপনা এবং মানুষের সঙ্গে মানুষের যোগাযোগকে অধিক প্রাধান্য দেয়া জরুরি।

 

উল্লেখ্য, ১৯৯৭ সালের ৬ জুন ব্যাংকক ঘোষণাপত্র গ্রহণের মাধ্যমে বিমসটেকের (বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টি সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক্যাল কর্পোরেশন) যাত্রা শুরু হয়।

 

প্রতি বছর ৬ জুন বিমসটেক দিবস পালন করা হয়। এ বছর এ অঞ্চলে একই সময় ঈদের দীর্ঘ ছুটির কারণে ২৫ জুন বিমসটেক দিবস পালিু হয়। দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সাতটি দেশ বিমসটেকের সদস্য। এগুলো হলো- বাংলাদেশ, ভারত, মিয়ানমার, শ্রীলংকা, থাইল্যান্ড, নেপাল ও ভুটান। এ দেশগুলো বঙ্গোপসাগরের ওপর নির্ভরশীল।