Bangladesh

President Hamid returns home after completing Japan, Singapore trip

President Hamid returns home after completing Japan, Singapore trip

Bangladesh Live News | @banglalivenews | 29 Oct 2019, 12:01 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, অক্টোবর ২৯ : রাষ্ট্রপতি এম আবদুল হামিদ জাপান ও সিঙ্গাপুরে আট দিনের সফর শেষে দেশে ফিরেছেন। রাষ্ট্রপতি এবং তাঁর সফরসঙ্গীদের বহনকারি সিঙ্গাপুর এয়ারলাইন্স লিমিটেডের একটি নিয়মিত ফ্লাইট রোববার রাত ১০টা ৩০ মিনিটে হযরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করে।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, কূটনৈতিক কোরের ডিন, বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত, তিন বাহিনী প্রধান, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব এবং ঢাকায় সিঙ্গাপুরের কনস্যূলেট জেনারেল বিমান বন্দরে রাষ্ট্রপতিকে স্বাগত জানান।


রাষ্ট্রপতি হামিদ সিঙ্গাপুরে তাঁর দুই দিনের যাত্রা বিরতি শেষে আজ রাত (স্থানীয় সময়) ৮টা ৫০ মিনিটে ঢাকার উদ্দেশে সিঙ্গাপুরের চাঙ্গি আন্তর্জাতিক বিমান বন্দর ত্যাগ করেন।


সিঙ্গাপুরে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মুস্তাফিজুর রহমান বিমানবন্দরে রাষ্ট্রপতিকে বিদায় জানান।


রাষ্ট্রপতি ২০ অক্টোবর থেকে জাপানে ৬ দিনের সরকারি সফর শেষে শুক্রবার সিঙ্গাপুরে পৌঁছেন। তিনি মঙ্গলবার টোকিওতে জাপানের নতুন স¤্রাট নারুহিতোর অভিষেক অনুষ্ঠানে যোগ দেন। তিনি টোকিওতে রাজ প্রাসাদে বিভিন্ন দেশের প্রায় ২ হাজার নেুা এবং ১৭৪টি দেশ ও অঞ্চলের প্রতিনিধিদের সামনে নিজেকে সেদেশের ১২৬ তম স¤্রাট হিসেবে ঘোষণা দেন।


৫৯ বছর বয়স্ক স¤্রাট নারিহিতো তাঁর ৮৫ বছর বয়স্ক পিুা স¤্রাট অ্যামিরিতাস অকিহিতোর অবসরে যাবার পর গণ ১ মে দেশটির নতুন স¤্রাট হিসেবে শপথ নেন।


রাষ্ট্রপতি একই দিনে জাপানের নতুন স¤্রাট নারুহিতো এবং স¤্রাজ্ঞী মাসাকোর দেয়া ভোজ সভায় যোগ দেন। তিনি পর দিন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের দেয়া অপর এক ভোজ সভায়ও যোগ দেন। রাষ্ট্রপতি আবদুল হামিদ গত ২০ অক্টোবর জাপান ও সিঙ্গাপুর সফরে ঢাকা ত্যাগ করেন।