Bangladesh

Rajiv leaves

Rajiv leaves

Bangladesh Live News | @banglalivenews | 21 May 2019, 08:33 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, মে ২১ : এখানে কেবল প্রেম-ভালোবাসা নয়, ছিল একজন মৃত্যুপথযাত্রীর জীবন বাঁচানোর লড়াই। নিজের কিডনি দিয়ে বাঁচাতে চেয়েছিলেন আরেকজনের প্রাণ। তবে শেষ রক্ষা হলো না। জীবন-যুদ্ধে পরাজিত হলেন আনোয়ার হোসেন রাজীব। হেরে গেলেন রোমানা তাসমিন।

সোমবার (২০ মে) ভোর ৫টার দিকে রাজধানীর ডা. সিরাজুল ইসলাম মেডিক্যাল কলেজ অ্যান্ড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থান শেষ নিঃশ্বাস ত্যাগ করেন রাজীব (৩১) (ইন্নালিল্লাহি ওয়া লিল্লাহি রাজিউন)। এর আগে শারীরিক অবস্থা অবনতি হলে শুক্রবার (১৭ মে) তাকে হাসপাতালে ভর্তি করা হয়।


সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের কল্যাণে রাজীবের সঙ্গে পরিচয় রোমানা তাসমিনের।

 

জানতে পারেন রাজীবের দুটি কিডনিই নষ্ট। জীবন যুদ্ধে মৃত্যুপথযাত্রী রাজীবকে নিয়মিত ডায়ালাইসিস করাতে হয়। কথা ও দেখার ফাঁকে রাজীবকে ভালো লাগে রোমানার। ইচ্ছে জাগে রাজীবের পাশে দাঁড়ানোর, নতুন জীবন ফিরিয়ে দেওয়ার।


রাজীবের জীবন বাঁচাতে এগিয়ে আসেন জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার ভাটিপাড়া গ্রামের মেয়ে রোমানা তাসমিন। প্রস্তাব দেন একটি কিডনি দান করার। রাজীব ও তার পরিবারের কাছে অবিশ্বাস্য লাগলেও পেশায় প্যারামেডিক রোমানা সত্যি বাঁচাতে চান রাজীবকে। আইনি জটিলতা থাকায় রাজীবকে বিয়ে করেন তিনি।

 

২০১৭ সালের ১৩ জানুয়ারি দু’জনে ঘর বাঁধেন নতুন জীবনের সন্ধানে। ২০০৯ সালে ঢাকা কলেজ থেকে এমএ শেষ করে পপুলার ফার্মাসিউটিক্যালসে সিনিয়র অফিসার হিসেবে চাকরি জীবন শুরু করেন তিনি। ২০১৪ সালের ১২ নভেম্বরে তার কিডনি রোগে ধরা পড়ে।


রোমানাকে পেয়ে রাজীব স্বপ্ন দেখেন নতুন জীবনের।

 

নতুনভাবে বাঁচার আশা জাগে মনে। তবে এণ কিছুর পরও অর্থাভাবে আটকে যায় রাজীবের কিডনি প্রতিস্থাপন।

 

প্রয়োজনীয় টাকা জোগাড় করে রাজীবকে নিয়ে ২০১৭ সালের ৭ আগস্ট ভারত যান রোমানা।

 

তবে কিছু শারীরিক জটিলতার কারণে রাজীবের শরীরে কিডনি প্রতিস্থাপন করা সম্ভব হয়নি। সেখানে দীর্ঘদিন চিকিৎসা শেষ দেশে ফিরে আসেন রাজীব-রোমানা। দেশে ফিরে চিকিৎসকদের পরামর্শে চলে রাজীবের চিকিৎসা।

 

ডায়ালাইসিসের পাশাপাশি নিয়মিত চিকিৎসায় পূর্বে দেখা দেয়া শারীরিক নানা জটিলতা থেকে কেটে ওঠেন রাজীব।

 

এরপর আবারও ভারতে কিডনি প্রতিস্থাপনের ব্যবস্থা করতে প্রস্তুতি নিতে শুরু করেন রোমানা তাসমিন। তবে প্রয়োজনীয় অর্থ জোগাড় না হওয়ায় ডা. সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়মিত ডায়ালাইসিস করে জীবন যুদ্ধে টিকে ছিলেন রাজীব।


গত শুক্রবার (১৭ মে) রাজীবের স্বাস্থ্য খারাপ হলে সিরাজুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

 

টানা তিনদিন চিকিৎসা চলার পর রোববার (১৯ মে) দিনগত রাতে অবস্থা আরও খারাপ হলে তাকে আইসিইউতে নেওয়া হয়। সেখানেই সোমবার (২০ মে) ভোর ৫টার দিকে মারা যান রাজীব।

 

থেমে যায় মানবিক প্রেমিকা রোমানা তাসমিনের যুদ্ধ।