Bangladesh

Rohingyas wants safety while meeting Chinese delegates

Rohingyas wants safety while meeting Chinese delegates

Bangladesh Live News | @banglalivenews | 17 Sep 2019, 08:28 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, সেপ্টেম্বর ১৭ : চীনের প্রতিনিধি দলের কাছে নিরাপত্তা ও নিজ ভিটাবাড়িতে যাওয়ার অনুমতি চেয়েছে রোহিঙ্গারা। বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত লি জিমিং নেতৃত্বে একটি প্রতিনিধি দল কক্সবাজারের উখিয়া টেকনাফে রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন।

প্রতিনিধি দল রোববার ও সোমবার রোহিঙ্গাদের সাথে কথা বলেন ও তাদের প্রত্যাবাসন বিষয়ে তাদের মনোভাবের কথা জানতে চেয়েছেন। প্রতিনিধি দলের কাছে রোহিঙ্গারা জানিয়েছেন তাদের বাড়ি যাওয়ার অনুমতি দেয়া হলে এবং সেখানে প্রয়োজনীয় নিরাপত্তা দেয়া হলে তারা স্বদেশে ফিরে যেতে ইচ্ছুক। তারা বলেন, বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দল রাখাইন রাজ্যের পরিস্থিতি দেখতে সেখানে পাঠানো যেতে পারে। এ সময় শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার কার্যালয়ের কর্মকর্তাসহ চীনের প্রতিনিধি দলের অন্য সদস্যরা উপস্থিত ছিলেন।


সোমবার টেকনাফের শালবাগান রোহিঙ্গা ক্যাম্পের সিআইসি কার্যালয়ে ২০ জন রোহিঙ্গা নারী-পুরুষের সাথে বৈঠক করেন বাংলাদেশে চীনের রাষ্ট্রদূত লি জিমিং। এক ঘণ্টার এই বৈঠকে প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গাদের মনোভাব জানতে চায় চীনা প্রতিনিধি দল। বৈঠক শেষে অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শামসুদ্দৌজা জানান, প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গাদের মনোভাবে কিছু পরিবর্তন এসেছে। রোহিঙ্গারা বলছে রাখাইনে তাদের বাড়ি ঘরে যেতে দেয়া হলে এবং সেখানে থাকার জন্য নিরাপত্তা নিশ্চিত করা হলে তারা স্বদেশে ফিরতে ইচ্ছুক।

তিনি বলেন, মিয়ানমারের রাখাইনে পরিস্থিতি দেখতে রোহিঙ্গাদের একটি প্রতিনিধি দল সেদেশে পাঠালে যাবেন কিনা চীনের প্রতিনিধি দলের প্রধানের এমন প্রশ্নের জবাবে রোহিঙ্গারা বলেন, ‘তারা সম্মত রয়েছে’।


বৈঠক শেষে টেকনাফের শালবাগান রোহিঙ্গা ক্যাম্পে তিনটি পরিবারের মাঝে স্কুল ব্যাগ ও শিশুদের হাতে খেলনা তুলে দেন চীনের রাষ্ট্রদূত। এসময় এসব পরিবারের ঘরে ঢুকে মিয়ানমারে ফিরে যাবার বিষয়ে তাদের সঙ্গে কথা বলেন চীনা রাষ্ট্রদূত। এর আগে সকাল ১০ টার দিকে চীনের রাষ্ট্রদূতের নেৃতত্বে ৭ সদস্যের প্রতিনিধি দল টেকনাফের কেরুনুলী ট্রানজিট ঘাট পরির্দশন করেন।


শালবাগান রোহিঙ্গা ক্যাম্পের ইনচার্জ মোহাম্মদ খালিদ হোসেন বলেন, চীনের প্রতিনিধি দলের প্রধানকে প্রত্যাবাসন ঘাট প্রস্তুত থাকার কথা বলা হয়েছে। প্রত্যাবাসন জেটি ঘাটে দায়িত্বে থাকা বিজিবি সদস্যদের সঙ্গে কথা বলেন চীনের রাষ্ট্রদূত।