Bangladesh

Several Jute mill employees removed
Amirul Momenin

Several Jute mill employees removed

Bangladesh Live News | @banglalivenews | 28 Jun 2020, 08:46 am
ঢাকা, জুন ২৮ : লোকসান থেকে বাঁচতে রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর ২৪ হাজার ৮৮৬ জন স্থায়ী শ্রমিককে গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে অবসরে পাঠানো হচ্ছে। । রোববার (২৮ জুন) শ্রমিক অবসায়নের মাধ্যমে রাষ্ট্রায়ত্ত পাটকলগুলোর ব্যবস্থাপনা মডেল সংস্কার নিয়ে অনলাইন সংবাদ সম্মেলনে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী এ কথা জানান।

লোকসানে থাকা পাটকলগুলোকে লাভজনক করার উপায় নিয়ে ছয় মাস ধরে চিন্তা-ভাবনা করা হচ্ছে জানিয়ে মন্ত্রী বলেন, ৪০ বছর ধরে আমরা কোনো লাভ করতে পারিনি। সবসময় লোকসান হচ্ছে। সরকার চিন্তা করছে কীভাবে গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে শ্রমিকদের সহ টাকা বুঝিয়ে দিয়ে এই কারখানাগুলোকে আবার চালু করে আমাদের পাটখাতকে এগিয়ে নিতে পারি।


বস্ত্র ও পাট সচিব লোকমান হোসেন মিয়া বলেন, ‘পাটকলগুলোতে ২৪ হাজার ৮৮৬ জন স্থায়ী কর্মচারী রয়েছেন। প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে শ্রমিকদের চাকরির অবসান করতে। পাটকল শ্রমিকদের গোল্ডেন হ্যান্ডশেক দেয়ার পর পিপিপির মাধ্যমে পাটকলগুলোকে আধুনিকায়ন করে উৎপাদনমুখী করা হবে। তখন এসব শ্রমিক সেখানে অগ্রাধিকার ভিত্তিতে চাকরির সুযোগ পাবেন।’


২০১৩ থেকে এ পর্যন্ত আট হাজার ৯৫৪ জন পাটকল শ্রমিক অবসরে গেছেন জানিয়ে সচিব বলেন, অর্থ সংকটে তাদের অবসর ভাতা পরিশোধ সম্ভব হয়নি। তারা পরিবার নিয়ে মানবেতর জীবন-যাপন করছেন। তাদের পাওনা বাবদ এক হাজার ৩০ কোটি টাকা বকেয়া রয়েছে।’ গত ৪৮ বছরে সরকারকে এ খাতে ১০ হাজার ৬৭৪ কোটি টাকা লোকসান গুনতে হয়েছে বলে জানান বস্ত্র ও পাট সচিব।