Bangladesh

Shamima's son is a citizen of UK: British Minister

Shamima's son is a citizen of UK: British Minister

Bangladesh Live News | @banglalivenews | 22 Feb 2019, 10:38 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ফেব্রুয়ারি ২৩: ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী হাউস অব কমন্সে নিশ্চিত করেছেন, ইসলামিক স্টেটে যোগ দেওয়া বাংলাদেশি বংশোদ্ভূত তরুণী শামীমার সন্তান জেরাহ আইন অনুযায়ী যুক্তরাজ্যের নাগরিক।

ব্রিটিশ আইনে বলা হয়েছে, বাবা-মায়ের নাগরিকত্ব বাতিল হয়ে গেলেও সংশ্লিষ্ট সন্তানটির নাগরিকত্বের ওপর তার কোনও প্রভাব পড়বে না। একই মতামত ব্যক্ত করেছেন আইন বিশেষজ্ঞরা। ব্রিটিশ ট্যাবলয়েড দ্য সান আরও উল্লেখ করেছে, জেরাহর বাবা, সংশ্লিষ্ট আইএস জঙ্গি, যেহেতু নেদারল্যান্ডের নাগরিক, সেহেতু জেরাহ নেদারল্যান্ডের নাগরিকত্বও পেতে পারে।


শামীমা জানিয়েছে, সে যুক্তরাজ্যে ফিরতে চায়। কিন্তু তার যুক্তরাজ্যে ফেরা নিয়ে শুরু হয়েছে বিতর্ক। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাজিদ জাভিদ সরাসরি বলে দিয়েছেন, যুক্তরাজ্যের যেসব নাগরিক আইএসে যোগ দিয়েছিল, তাদেরকে দেশে ফিরতে বাধা দেওয়ার সিদ্ধান্ত নিতে তিনি দ্বিধা বোধ করবেন না।


ইউনিভার্সিটি অব রিডিংয়ের আইন, সংঘাত ও বৈশ্বিক উন্নয়নের অধ্যাপক রোজ অ্যান ফ্রিডম্যান মন্তব্য করেছেন, ‘আমরা যতদূর জানি, তার বাংলাদেশের নাগরিকত্ব নেই, তার ছেলেরও নেই। ব্রিটিশ নাগরিকত্ব নিয়ে যুক্তরাজ্যে ফেরার পূর্ণ অধিকার তার রয়েছে। আপনি যদি ব্রিটিশ নাগরিক হন, তাহলে বিশ্বের যেখানে যে অবস্থায়ই জন্ম হোক না কেন, আপনার সন্তান ব্রিটিশ নাগরিকত্ব পেয়ে যাবে।’


সাজিদ জাভিদও হাউস অব কমন্সে এটুকু স্বীকার করে নিয়েছেন, জেরাহর ব্রিটিশ নাগরিকত্ব রয়েছে। তবে শামীমার নাগরিকত্ব যেহেতু বাতিল করে দেওয়া হয়েছে, সেহেতু সে আর যুক্তরাজ্যে ফিরতে পারবে না।


লন্ডনের বেথনেল গ্রিন অ্যাকাডেমি স্কুলের শিক্ষার্থী ছিল শামীমা। ২০১৫ সালে আমিরা আবাসে ও খাদিজা সুলতানা নামের আরও দুই কিশোরীকে সঙ্গে নিয়ে আইএসে যোগ দিয়েছিল সে। পরিবারকে একদিনের জন্য বাইরে যাওয়ার কথা বলে প্রথমে তুরস্ক যায় তারা। সেখান থেকে সীমান্ত অতিক্রম করে সিরিয়ায় প্রবেশ করে ওই তিন কিশোরী। জিহাদিদের বিয়ে করে সন্তানদের যুদ্ধে পাঠানোর পরিকল্পনা ছিল তাদের।


শামীমা স্কাই নিউজকে বলেছিল, রাকায় পৌঁছে ইংরেজি জানা যোদ্ধাকে বিয়ের আবেদন করে সে। ১০ দিন পর ২৭ বছর বয়সী এক ডাচ নাগরিকের সঙ্গে বিয়ে হয় তার। তার স্বামী পরে সিরীয় সেনাবাহিনীর কাছে আত্মসমপর্ণ করে। এরপর দুই সপ্তাহ আগে বঘুজ থেকে পালিয়ে শরণার্থী শিবিরে আশ্রয় নেয় তারা। অপুষ্টি ও অযতেœ আগে দুইটি সন্তান জন্মের আগেই মারা গেছে। সর্বশেষ সে জন্ম দেয় জেরাহকে।