Bangladesh

Sheikh Hasina experiences new flight

Sheikh Hasina experiences new flight

Bangladesh Live News | @banglalivenews | 05 Dec 2018, 06:04 am
ঢাকা, ডিসেম্বর ৫ঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বুধবার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে যুক্ত হওয়া দ্বিতীয় ড্রিমলাইনার উড়োজাহাজ ‘হংস বলাকা’ পরিদর্শন করেছেন।

আজকে হযরত শাহজালাল বিমানবন্দরে ভিভিআইপি টার্মিনালের টারমার্কে জাতীয় পতাকাবাহী বোয়িং ৭৮৭-৮ মডেলের উড়োজাহাজটি পরিদর্শন করতে আসেন হাসিনা।

 

বিমানটির ককপিটসহ বিভিন্ন অংশ উনি ঘুরে দেখেন।

 

২৭১ আসনের এ উড়োজাহাজটি কিছুদিন আগে বাংলাদেশে এসেছে।

 

এই বিশেষ দিনে আজ টারমার্কে দেশের শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনায় মোনাজাত অনুষ্ঠিত হয়। হাসিনা তাতে যোগ দেন।

 

শনিবার রাত পৌনে ১২টার দিকে 'হংসবলাকা' নামের উড়োজাহাজটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

 

এটি পৌছার কথা ছিল শুক্রবার রাত ১২টায়। কিন্তু উড্ডয়নের আগে হংসবলাকার ইঞ্জিনের রিডিং ত্রুটি ধরা পড়ে। প্রকৌশলীরা প্রায় ৫ ঘণ্টা পরীক্ষা নিরীক্ষার পর ইঞ্জিনের রিডিং ত্রুটি মেরামত করে ড্রিমলাইনারকে যাত্রার জন্য প্রস্তুত করেন।


শনিবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ৮টায় উড্ডয়ন করে এই আকাশযান। যুক্তরাষ্ট্রের সিয়াটলের এভারেট থেকে কোনও যাত্রাবিরতি ছাড়াই টানা ১৫ ঘণ্টা উড়ে ঢাকায় এসেছে হংসবলাকা। বিজি-২১১২ ফ্লাইটটি পরিচালনা করেন চার পাইলট- স্মল স্কি, মোহাম্মদ আমিনুল, শোয়েব চৌধুরী ও ফাষ্ট অফিসার আনিতা রহমান। ফ্লাইট পার্সার শবনম কাদিরসহ কেবিন ক্রু হিসেবে দায়িত্বে ছিলেন পাঁচজন। এসময় ওয়াটার ক্যাননের মাধ্যমে ওই ড্রিমলাইনারকে স্বাগত জানায় সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ।


জানা যায়, গত ২৯ নভেম্বর সকালে যুক্তরাষ্ট্রের সিয়াটলের এভারেটে হংসবলাকার মালিকানা হস্তান্তর করে বোয়িং। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের পরিচালক (ফ্লাইট অপারেশন) ক্যাপ্টেন ফারহাত হাসান জামিল এটি বুঝে নেন। এ সময় ছিলেন বোয়িং পরিচালক (ডেলিভারি কন্ট্রাক্ট) জন বর্বার ও উপ-ব্যবস্থাপনা পরিচালক এহসান রাজপুত।


হংসবলাকা সংযোজনের মাধ্যমে বিমানের বহরে উড়োজাহাজের সংখ্যা দাড়ালো ১৫টিতে। এখন আন্তর্জাতিক রুটে ফ্লাইট বাড়াবে রাষ্ট্রীয় পতাকাবাহী বিমান।


বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির ৭৮৭-৮ ড্রিমলাইনার ‘আকাশবীণা' গত ১৯ আগষ্ট আমেরিকা থেকে ঢাকায় আসে। বিমানবন্দরে এর প্রথম ফ্লাইট উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার পছন্দে ড্রিমলাইনারগুলোর নামকরণ হয়েছে।