Bangladesh

Sheikh Hasina in Germany

Sheikh Hasina in Germany

Bangladesh Live News | @banglalivenews | 14 Feb 2019, 10:25 pm
ঢাকা, ফেব্রুয়ারি ১৫: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার তিনদিনের সফরে জার্মানি পৌঁছেছেন। টানা তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর এটি তাঁর প্রথম বিদেশ সফর। দেশে ফেরার পথে তিনি সংযুক্ত আরব আমিরাত (ইউএই) সফর করবেন।

দেশ দুটিতে ছয় দিনের সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জার্মানির মিউনিখে একটি আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে যোগ দেবেন। এছাড়া তিনি সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে একটি প্রতিরক্ষা প্রদর্শনীতে যোগ দেবেন।


এরআগে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ভিভিআইপি ফ্লাইটে বৃহস্পতিবার সকাল ৮টা ২০ মিনিটে ঢাকা থেকে রওনা হন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।  মিউনিখ নিরাপত্তা সম্মেলনে যোগ দেওয়ার পর প্রধানমন্ত্রী যাবেন সংযুক্ত আরব আমিরাতে। এই সফরে দেশ দুটির শীর্ষ নেতাদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন তিনি।


মিউনিখ সিকিউরিটি কনফারেন্সের যাত্রা শুরু হয়েছিল ১৯৬৩ সালে। স্নায়ুযুদ্ধের পটভূমিতে সূচনা হলেও পাঁচ দশকের বেশি সময় ধরে এই সম্মেলন বিশ্ব নিরাপত্তা ও বিভিন্ন পরিবর্তনের প্রেক্ষিত নিয়ে আলোচনা করে আসছে। এর আগে ২০১৭ সালে মিউনিখ সম্মেলনে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ সম্মেলনে বাংলাদেশের কোনো রাষ্ট্র বা সরকার প্রধানের অংশগ্রহণ ছিল সেবারই প্রথম। এবার জলবায়ু পরিবর্তনের প্রভাবে নিরাপত্তা হুমকি ও স্বাস্থ্য নিরাপত্তা নিয়ে দুটি সেশনে প্রধানমন্ত্রীকে আলোচনার আমন্ত্রণ জানানো হয়েছে।


বুধবার এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সরকারপ্রধান হিসেবে শেখ হাসিনা তার আলোচনা পর্বে রোহিঙ্গা সংকট নিয়েও কথা বলবেন। আমরা আশা করছি, জার্মান চ্যান্সেলরের সঙ্গে প্রধানমন্ত্রীর একটি দ্বিপক্ষীয় বৈঠক হবে।


পাশাপাশি সিমেন্স এজির প্রেসিডেন্ট ও সিইও জোয়ে কাইজার এবং ভেরিডোস জিএমবিএইচের প্রধান নির্বাহী হ্যান্স উল্ফগাং কুনজ প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। ভেরিডোস জিএমবিএইচ বাংলাদেশে ই-পাসপোর্ট বাস্তবায়ন করছে।


এই সফরে বাংলাদেশে বিদ্যুৎ খাতে বড় বিনিয়োগের প্রস্তাবকারী সিমেন্সের সঙ্গে জয়েন্ট ডেভেলপমেন্ট চুক্তি হতে পারে বলেও পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন।