Bangladesh

Sheikh Hasina receives Global Women

Sheikh Hasina receives Global Women

Bangladesh Live News | @@banglalivenews | 27 Apr 2018, 11:43 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, এপ্রিল ২৭: অস্ট্রেলিয়ার জনবহুল নগরী সিডনির আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (আইসিসি) শুক্রবার (২৭ এপ্রিল) স্থানীয় সময় সন্ধ্যায় এক জমকালো অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘গ্লোবাল উইমেন’স লিডারশিপ অ্যাওয়ার্ড-২০১৮’ প্রদান করা হয়।

 বাংলাদেশে নারী শিক্ষার প্রসার এবং নারী উদ্যোক্তা সৃষ্টিতে অগ্রণী ভূমিকা পালনের স্বীকৃতি হিসেবে তাঁকে এই বিরল সম্মাননা দেওয়া হয়।

 

অনুষ্ঠানের সভাপতি এবং গ্লোবাল সামিট অব উইমেন-এর প্রেসিডেন্ট আইরিন নাতিভিদাদ শেখ হাসিনার হাতে এই পুরস্কার তুরে দেন। সম্মেলনে বিশ্বের প্রায় দেড় হাজার নারী নেতৃত্ব যোগদান করেন।


পুরস্কার গ্রহণ করে শেখ হাসিনা বলেন,  ‘গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড পেয়ে আমি খুবই আনন্দিত এবং সম্মানিতবোধ করছি। আমি বিশ্বব্যাপী নারীদের এই পুরস্কার উৎসর্গ করছি, যারা ভাগ্য পরিবর্তনে নিজেদের ক্ষমতার পরিচয় দিয়েছেন।’ তিনি বলেন, ‘নারীদের সমর্থন ও তাদের অধিকার নিশ্চিত করতে আমাদের একটি নতুন জোট গঠন করা উচিত। এর মাধ্যমে আমরা আমাদের সংস্কৃতি, ঐতিহ্য ও মূল্যবোধ শেয়ার করতে পারবো। এ থেকে লাখ লাখ নারী উপকৃত হতে পারবে।’


অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের আমন্ত্রণে উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড নিতে তিনদিনের সফরে সিডনি অবস্থান করছেন শেখ হাসিনা।

 

তাকে আমন্ত্রণ জানানোর জন্য ম্যালকম টার্নবুলকেও ধন্যবাদ জানান তিনি। অনুষ্ঠানে শেখ হাসিনা চার দফা প্রস্তাব তুলে ধরেন। অনুষ্ঠানে বিশ্বের প্রায় দেড় হাজার নারী নেত্রী উপস্থিত ছিলেন।

 

পুরস্কার গ্রহণের সময় সবাই উঠে দাঁড়িয়ে তাঁকে সম্মান জানান।


অনুষ্ঠানে শেখ হাসিনার রাজনৈতিক জীবন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন ও নারী ক্ষমতায়নে সরকারের নানা উদ্যোগ নিয়ে একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়।

 

অনুষ্ঠানে তাঁর ছোট বোন শেখ রেহানা, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।