Bangladesh

Sheikh Hasina to travel to New York today

Sheikh Hasina to travel to New York today

Bangladesh Live News | @banglalivenews | 20 Sep 2018, 11:18 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, সেপ্টেম্বর ২১ : নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগ দিতে ছয়দিনের সফরে আজ শুক্রবার (২১ সেপ্টেম্বর) নিউ ইয়র্কের পথে ঢাকা ত্যাগ করবেন।

 লন্ডনের স্থানীয় সময় ৩টা ৫৫ মিনিটে বিমানটির হিথ্রো আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে। লন্ডনে দু’দিনের যাত্রাবিরতির পর প্রধানমন্ত্রী রোববার (২৩ সেপ্টেম্বর) সকালে ব্রিটিশ এয়ারওয়েজের একটি ফ্লাইটযোগে নিউইয়র্কের পথে লন্ডন ত্যাগ করবেন।


তার এই সফরে সঙ্গী হবেন দেশের বেশি কয়েকজন বুদ্ধিজীবী, রাজনীতিবিদ ও সংস্কৃতিকর্মী। তাদের মধ্যে থাকছেন ঢাকাই সিনেমার নন্দিত দুই চিত্রনায়ক রিয়াজ ও ফেরদৌস।


পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ২৭ সেপ্টেম্বর সন্ধ্যায় সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং একই দিন তার জাতিসংঘ মহাসচিব এন্টোনিও গুতেরেজের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে। জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে প্রধানমন্ত্রীর একাধিক বিশ্বনেতার সঙ্গে বৈঠকের অনুষ্ঠানের কথা রয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আয়োজিত সংবর্ধনায় যোগ দেবেন প্রধানমন্ত্রী এবং যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট মাইক পম্পেও’র সঙ্গেও সাক্ষাৎ করবেন।


পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, ‘জাতিসংঘের সাধারণ অধিবেশনের বিতর্ক পর্বে আগামী ২৭ সেপ্টেম্বর বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিবারের মতো এবারও প্রধানমন্ত্রী বাংলায় বক্তৃতা দেবেন। বক্তৃতায় তিনি রোহিঙ্গা সমস্যা সমাধানে গত বছর প্রস্তাবিত ৫ দফার ধারাবাহিকতায় পুনরায় কিছু সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরবেন।’


পররাষ্ট্রমন্ত্রী জানান, জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনারের আমন্ত্রণে প্রধানমন্ত্রী আগামী ২৪ সেপ্টেম্বর ‘হাই লেভেল ইভেন্ট অন দ্য গ্লোবাল কমপেক্ট অন রিফিউজিস : এ মডেল ফর গ্রেটার সলিডারিটি এন্ড কোঅপারেশন’ শীর্ষক বৈঠকে অংশ নেবেন। এই বৈঠকে প্রধানমন্ত্রী রোহিঙ্গা সমস্যার সমাধানে আন্তর্জাতিক বিশ্বের করণীয় সম্পর্কে আলোকপাত করবেন।


২৮ সেপ্টেম্বর জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের নিউইয়র্ক কার্যালয়ে প্রেস ব্রিফিং শেষে সেদিন বিকেলে শেখ হাসিনা নিউ ইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইত্তেহাদ এয়ারওয়েজের একটি বিমানযোগে ঢাকার উদ্দেশ্যে যুক্তরাষ্ট্র ত্যাগ করবেন।