Bangladesh

Sheikh Hasina wants to get rid of reed ribbon and its dominance

Sheikh Hasina wants to get rid of reed ribbon and its dominance

Bangladesh Live News | @banglalivenews | 23 Jul 2018, 06:07 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুলাই ২৩: প্রধানমন্ত্রী শেখ হাসিনা চিরতরে ‘লাল ফিতার দৌরাত্ম্যের’ অবসান ঘটানোর ওপর গুরুত্বারোপ করেছেন ।


শেখ হাসিনা বলেন, এক সময় ফাইল বাঁধতে লাল ফিতা ব্যবহার করা হত। আমলাতান্ত্রিক জটিলতা বোঝাতে ‘লাল ফিতার দৌরাত্ম্য’ কথাটি প্রচলিত হয়। এখন লাল ফিতার বদলে ব্যবহার করা হয় সাদা ফিতা। সাদা ফিতা ব্যবহার হলেই যে কাজ দ্রæত হবে, তা কিন্তু নয়। ওই লাল ফিতা এখনও প্রচলিত আছে। তবে কোনো অবস্থাতেই এর দৌরাত্ম্যটা যেন না থাকে।
সরকারি কর্মকর্তাদের কাজে আরও আন্তরিক হওয়ার তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, কোনো কাজ যেন থেমে না থাকে, কোনো কাজ যেন পড়ে না থাকে। তিনি তৃণমূলের মানুষের দিকে কর্মকর্তাদের আরও বেশি মনোযোগ দেওয়ার আহ্বান জানান।


আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কথা মনে করিয়ে দিয়ে শেখ হাসিনা বলেন, জনগণ ভোট দিলে আছি, না দিলে নাই। যে উন্নয়নের মহাসড়কে তুলে দিয়েছি; তা যেন অব্যাহত থাকে। এই অগ্রযাত্রা যেন থেমে না যায়।


উল্লেখ্য,  জাতিসংঘ সাধারণ পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী ২০০৩ সাল থেকে প্রতি বছরের ২৩ জুন বিশ্বব্যাপী ‘পাবলিক সার্ভিস ডে’ পালিত হয়ে আসছে। আর সরকারি কর্মচারীদের ভালো কাজের স্বীকৃতি ও প্রণোদনা দিতে সরকার ২০১৫ সালে ‘জনপ্রশাসন পদক নীতিমালা’ করার পর ২০১৬ সাল থেকে এই ২৩ জুলাই ‘জনপ্রশাসন পদক’ বিতরণ করে আসছে। ২৩ জুলাইকে বাংলাদেশে ‘জাতীয় পাবলিক সার্ভিস দিবস’ হিসেবেও ঘোষণা করেছে সরকার।

 

শেখ হাসিনা বলেন, সিভিল সার্ভিসের উদ্দেশ্য জনসেবা।

 

এ সার্ভিসের সদস্যগণ প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে মেধার ভিত্তিতে নিয়োগ পান।

 

পর্যায়ক্রমে তাদের যুগোপযোগী প্রশিক্ষণ প্রদান করে জনসেবায় অধিকতর ভূমিকা পালন করার জন্য যোগ্য করে গড়ে তোলা হয়।

 

সিভিল সার্ভিসের সদস্যদের মধ্যেও উচ্চতর ডিগ্রি অর্জনের প্রবণতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। জাতীয় পর্যায়ে এবার ১২ জন কর্মকর্তা এবং দুটি প্রতিষ্ঠান ‘জনপ্রশাসন পদক’ পেয়েছে।

 

তাদের হাতে একটি কওে মেডেলে, ক্রেস্ট ও সদন তুলে দেন প্রধানমন্ত্রী।

 

এছাড়া জেলা পর্যায়ে ২৭ জন ব্যক্তি এবং একটি প্রতিষ্ঠানকে এবারের ‘জনপ্রশাসন পদক’ দেওয়া হয় এ অনুষ্ঠানে।