Bangladesh

Sheikh Hasina wishes Bengalis on Bengali New Year

Sheikh Hasina wishes Bengalis on Bengali New Year

| | 14 Apr 2018, 06:24 am
ঢাকা, এপ্রিল ১৪ঃ আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে অবস্থিত বা বাংলার বাইরে থাকা সকল বাঙ্গালীদের শুভ নববর্ষের শুভেচ্ছা জানিয়েছেন।

১৪২৫ বঙ্গাব্দের প্রথম দিন গণভবনে দলীয় নেতা-কর্মীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের শেষে, হাসিনা বলেন যে উনি আশা করেন যেন নতুন বছর সকলের জন্য শুভ ফল নিয়ে আসে।

 

"এই নতুন বছর আমাদের জন্য শুভ ফল নিয়ে আসুক, যেন বাংলাদেশকে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা হিসাবে গড়তে পারি," হাসিনা বলেন।

 

বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলা গড়ে তোলার বিষয়টি আবার একবার তুলে ধরে, হাসিনা বলেনঃ "জাতির পিতার স্বপ্নের ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ে তুলব; এটাই নববর্ষে আমাদের প্রতিজ্ঞা।” 

 

বাংলা ভাষা ও সংস্কৃতির ক্ষতি করতে পারে এমন শক্তি যেন আর দেশে ক্ষমতায় না আসতে পারে সেই বিষয় সজাগ করে দিয়েছেন হাসিনা।

 

"আমাদের দেশে কখনো যেন আর এই ধরনের অশুভ শক্তি না আসে, যারা আমাদের ঐতিহ্যের ওপর আঘাত করবে, ভাষার ওপর আঘাত করবে, সংস্কৃতির ওপর আঘাত করবে, আমাদের নিজেদের অস্তিত্বের ওপর আঘাত করবে," হাসিনা বলেন।

 

নববর্ষের উৎসবের বিষয়টি তুলে ধরে উনি বলেনঃ "এই উৎসবটা ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলে একত্রে উদযাপন করে। আসলে বাংলা নববর্ষ বাঙালিদের জন্য। হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান, মুসলমান- সকলে সমানভাবে এটা উদযাপন করে। পুরনো বছরের সমস্ত হিসাব নিকাশ সম্পন্ন করে নতুনভাবে আবার ব্যবসা-বাণিজ্য শুরু করা, হালখাতা খোলা, নতুনভাবে আবার যাত্রা শুরু করা; এটাই ছিল একটা ঐতিহ্য।”