Bangladesh

Sheikh Rohana pays tribute to Bangabandhu's statue in Kolkata
Amirul Momenin

Sheikh Rohana pays tribute to Bangabandhu's statue in Kolkata

Bangladesh Live News | @banglalivenews | 01 Mar 2020, 07:21 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, মার্চ ১ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানা এবং তাঁরই দৌহিত্র সায়মা ওয়াজেদ হোসেন কলকাতায় বেকার হোস্টেলে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন। শুক্রবার কলকাতায় বেকার হোস্টেলে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে তাঁরা শ্রদ্ধা নিবেদন করেন।

মুজিববর্ষ উদযাপনের প্রাক্কালে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে শেখ রেহানা এবং সায়মা ওয়াজেদ হোসেন কলকাতায় যান। বাংলাদেশ জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনের লক্ষ্যে ২০২০ থেকে ২০২১ সালকে ‘মুজিববর্ষ’ ঘোষণা করেছে। আগামী ১৭ মার্চ থেকে জন্মশতবার্ষিকী উদযাপন শুরু হবে।


উল্লেখ্য, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব ১৯৪২ সালে কলকাতার ইসলামিয়া কলেজে (বর্তমানে মাওলানা আজাদ কলেজ) অধ্যায়নকালে আবাসিক ছাত্র হিসেবে বেকার হোস্টেলের ২৪ নম্বর রুমে থাকতেন।


তিনি ১৯৪৬ সালে ইসলামিয়া কলেজের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক নির্বাচিত হন এবং একই কলেজ থেকে বিএ ডিগ্রি অর্জন করেন। বর্তমানে বেকার হোস্টেলের ২৩ এবং ২৪ নম্বর রুম ‘বঙ্গবন্ধু স্মারক জাদুঘর’ হিসেবে ব্যবহৃত হচ্ছে।

এদিকে মুজিববর্ষ উপলক্ষে ভারতের পশ্চিমবঙ্গের কোলকাতাস্থ বাংলাদেশের উপ-হাইকমিশন বছরব্যাপি নানা কর্মসূচি গ্রহণ করেছে। শুক্রবার রাতে উপ-হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


এতে বলা হয়, কর্মসূচীর অংশ হিসেবে আজ রোববার (১মার্চ) উপ-হাইকমিশনার তৌফিক হাসানের নেতৃত্বে দুতাবাসের সকল কর্মকর্তা জাতিরপিতা বঙ্গবন্ধুর টুঙ্গীপাড়াস্থ সমাধিতে পূষ্পমাল্য অর্পণ করবেন। উপ-হাইকমিশনার ও তার সহধর্মিনী ইসমাত জেরিন ছাড়াও দূতাবাস প্রধান বি এম জামাল হোসেন ও তার সহধর্মিনী আবিদা সুলতানা, কাউন্সিলর মো: বশির উদ্দীন, কাউন্সিলর (ক্রীড়া ও শিক্ষা) শেখ সফিউল ইমাম, ফার্স্ট সেক্রেটারী (বানিজ্যিক) শামসুল আর্ফি, ফার্স্ট সেক্রেটারী (প্রেস) মো: মোফাকখারুল ইকবাল ও তার সহধর্মিনী তাসমিমা বেগম, ফার্স্ট সেক্রেটারী শামীমা ইয়াসমিন স্মৃতি ও সেকেন্ড সচিব (কন্সুলার) শেখ শাফিনুল হক এ সময় উপস্থিত থাকবেন।


এ ছাড়া কোলকাতা উপ-হাইকমিশনের উদ্যেগে ১৭ মার্চ থেকে যথাযোগ্য মর্যাদায় আনুষ্ঠানিকভাবে শুরু হবে বছরব্যাপী বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী-র নানা অনুষ্ঠান। মুজিববর্ষের উদ্বোধনী অনুষ্ঠানটি হবে কলকাতার ঐতিহ্যবাহী রবীন্দ্র সদনে। এর আগে বঙ্গবন্ধুর পাঠ্যকালের স্মৃতিবিজড়িত বেকার হোস্টেলের ২৪নং কক্ষে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধানিবেদনের মধ্যদিয়ে শুরু হবে বছরব্যাপী নানা অনুষ্ঠান।


উল্লে¬খ্য, ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন কোলকাতার এই মিশনটির গুরুত্ব ছিল ঐতিহাসিক ও তাৎপর্যপূর্ণ। এখান থেকেই বাংলাদেশের প্রথম সরকার পরিচালিত হয়েছে।