Bangladesh

Supriyo Mahato dies

Supriyo Mahato dies

Bangladesh Live News | @banglalivenews | 05 Oct 2019, 01:32 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, অক্টোবর ৫ : বাংলাদেশে বৌদ্ধ ধর্মের তৃতীয় সর্বোচ্চ গুরু, একুশে পদকপ্রাপ্ত স্যুপ্রিয় মহাথেরো আর নেই।

বৃহস্পতিবার রাত ৩টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় রামু কেন্দ্রীয় সীমা বিহারের এই অধ্যক্ষের।


রামু কেন্দ্রীয় সীমা বিহারের সহকারী পরিচালক প্রজ্ঞানন্দ ভিক্ষু জানান, বার্ধক্যজনিত নানা জটিলুায় ভুগছিলেন ৮৯ বছর বয়সী স্যুপ্রিয়। গত ১৫ সেপ্টেম্বর তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ১৯৩০ সালের ১০ জুন কক্সবাজারের রামুতে জন্মগ্রহণ করেন স্যুপ্রিয় মহাথেরো। ধর্মীয় নাম পাওয়ার আগে তার পারিবারিক নাম ছিল বিধু ভূষণ বড়–য়া।

১৯৫০ সালে ভিক্ষু জীবনে আসা স্যুপ্রিয় ২০০৬ সালে বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সভাপতির দায়িত্ব নেন। এই মহাসভা ২০১৫ সালে তাকে উপ-সংঘরাজ উপাধি দেয়। সমাজসেবায় অবদানের জন্য ২০১৫ সালে তাকে একুশে পদক দেয় সরকার।


প্রজ্ঞানন্দ বলেন, ১৯৭১ সালে রামু বিহারে ধর্ম-বর্ত-নির্বিশেষে সবাইকে আশ্রয় দিয়ে প্রশংসিত হয়েছিলেন স্যুপ্রিয়।

সারাজীবন তিনি সমাজসেবায় জড়িত ছিলেন। স্যুপ্রিয়র মরদেহ রামু কেন্দ্রীয় সীমা বিহারে নিয়ে যাওয়া হয়েছে।

আগামী এক সপ্তাহের মধ্যে তার মরদেহ পেটিকাবদ্ধ করে সংরক্ষণের ব্যবস্থা করা হবে। অন্ত্যেষ্টিক্রিয়ার বিষয়ে সিদ্ধান্ত পরে সবাইকে জানিয়ে দেওয়া হবে।


এই বৌদ্ধ ধর্মগুরুর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও শোকবার্তা পাঠিয়েছেন।