Bangladesh

Tetulberiya witnessing major dip in mercury

Tetulberiya witnessing major dip in mercury

Bangladesh Live News | @banglalivenews | 26 Dec 2019, 06:06 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ২৬ : মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে দেশের সবচেয়ে উত্তরের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। বুধবার সকাল ৯টায় সেখানকার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া দিনাজপুরের তাপমাত্রা নেমে এসেছে ৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াসে। আবহাওয়া অধিদফতর বলছে, আগামী তিনদিনে তাপমাত্রা আরও কমে যেতে পারে। তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে বাড়ছে জনদুর্ভোগও।

আবহাওয়া অফিস আরও বলছে, কুষ্টিয়া ও টাঙ্গাইলসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এর আগে দেশের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যায়।

 

এছাড়া শৈত্যপ্রবাহ বয়ে যাওয়া অঞ্চলগুলোর মধ্যে বদলগাছীতে ৭ দশমিক ৪ ডিগ্রি, ডিমলায় ৭ দশমিক ৫ ডিগ্রি, রাজারহাটে ৭ দশমিক ৭ ডিগ্রি, তাড়াশে ৮ ডিগ্রি, রংপুরে ৮ দশমিক ৩ ডিগ্রি, রাজশাহীতে ৮ দশমিক ৭ ডিগ্রি, ঈশ্বরদীতে ৮ দশমিক ৮ ডিগ্রি, সৈয়দপুরে ৮ দশমিক ৮ ডিগ্রি, চুয়াডাঙ্গায় ৯ দশমিক ৬ ডিগ্রি এবং টাঙ্গাইলে ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ ডিগ্রি এবং সর্বোচ্চ তাপমাত্রা ২২ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

 

বুধবার সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গের গাঙ্গেয় উপকূল ও তৎসংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।সারাদেশের রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

 

এদিকে, তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণাগার সূত্রে জানা গেছে, গত মঙ্গলার সকালে তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় ৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা সারাদেশের মধ্যে সর্বনিম্ন তাপমাত্রা ছিল। দিনে হালকা রোদের দেখা মিললেও পঞ্চগড়ে রাতভর বৃষ্টির মতো কুয়াশা ঝরেছে। গতকাল সন্ধ্যা ৬টায় তেঁতুলিয়ায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

 

তেঁতুলিয়ায় বুধবার সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদফতর বলছে, এটি আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা। একই সঙ্গে চলতি শীত মৌসুমেও এটি সর্বনিম্ন তাপমাত্রার রেকর্ড।

 

তেঁতুলিয়ায় দেশের ইতিহাসের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিল ২০১৮ সালের ৮ জানুয়ারি। সেদিন সেখানে তাপমাত্রা নেমে আসে ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে। ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে সর্বনিম্ন তাপমাত্র রেকর্ড করা হয় ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।