Bangladesh

Two NGO banned due to Rohingya conference

Two NGO banned due to Rohingya conference

Bangladesh Live News | @banglalivenews | 05 Sep 2019, 06:36 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, সেপ্টেম্বর ৫ : রোহিঙ্গাদের মহাসমাবেশে আর্থিক সহযোগিতা এবং প্রত্যাবাসন বিরোধী প্রচারণার দায়ে আন্তর্জাতিক দুই এনজিও সংস্থার কার্যক্রম নিষিদ্ধ করেছে এনজিও বিষয়ক ব্যুরো।

পাশাপাশি এ দুই এনজিওর ব্যাংক লেনদেনও বন্ধ করে দেয়া হয়েছে। কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (এডিসি) মো. আশরাফুল আফছার এ কথা জানান।

 

তিনি বলেন, এ সংক্রান্তে এনজিও বিষয়ক ব্যুরোর পাঠানো একটি চিঠি বুধবার কক্সবাজার জেলা প্রশাসনে পৌঁছেছে। গত ২৫ আগস্ট রোহিঙ্গাদের মহাসমাবেশে আর্থিক সহযোগিতা ও প্রত্যাবাসন বিরোধী প্রচারণার অভিযোগে ‘আল আদ্রা’ ও ‘আল মারকাজুল ইসলামী’ নামে দুটি এনজিওর কার্যক্রম বন্ধে ব্যবস্থা নিতে চিঠিতে নির্দেশনা রয়েছে। দ্রুত তা বাস্তবায়ন করা হবে।

 

গত শনিবার (৩১ আগস্ট) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছিলেন, রোহিঙ্গাদের নিয়ে কাজ করছে ১৩৯টি এনজিও। অপকর্মে লিপ্ত থাকার অভিযোগে এর মধ্যে ৪১টি এনজিওকে সব ধরনের কার্যক্রম থেকে প্রত্যাহার করা হয়েছে। যদিও দেশি-বিদেশি বিভিন্ন এনজিও নানাভাবে তদবির করছে, তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নিতে। গণ শনিবার সিলেট সিটি করপোরেশনের মেডিকেল বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম উদ্বোধন শেষে সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন তিনি।

 

এ বক্তব্যের ৪দিনের মাথায় দুটি এনজিওকে অভিযুক্ত করে কার্যক্রম বন্ধের লিখিত আদেশ দেয়া হয়। এতে করে রোহিঙ্গায় অতিমাত্রা দরদ দেখিয়ে প্রত্যাবাসন বাধাগ্রস্ত করা অন্য এনজিওদের মাঝে আতঙ্ক বিরাজ করছে।