Bangladesh

Uncomfort in Jatiyo Party

Uncomfort in Jatiyo Party

Bangladesh Live News | @banglalivenews | 02 Aug 2019, 08:27 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, আগস্ট ৩ : আবারও দেবর-ভাবির দ্বন্দ্ব জাতীয় পার্টিতে। চেয়ারম্যান পদ ঘিরে চলছে স্নায়ুযুদ্ধ। এরশাদ তার অবর্তমানে জিএম কাদেরকে দলের চেয়ারম্যানের দায়িত্ব দিয়ে গেলেও, মানছেন না রওশন। জিএম কাদেরের দাবি, বেশিরভাগ নেতার সমর্থন ও গঠনতন্ত্র মেনে চেয়ারম্যানের পদে কাজ করছেন তিনি। কিন্তু, রওশনপন্থীরা বলছেন, কেউ নেই তার সাথে।

এরশাদ জীবিত থাকাকালীন জাতীয় পার্টির গঠনতন্ত্র সংশোধন করে চেয়ারম্যানকে দেয়া হয় বিশেষ ক্ষমতা। যার বলে যে কাউকে যেকোনো পদে নিয়োগ, অপসারণ ও স্থলাভিষিক্ত করতে পারতেন তিনি। অসুস্থতার কারণে গেলো ৪ মে ছোটভাই জি এম কাদেরকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেন এরশাদ। ক্ষমতা দেন তার অবর্তমানে চেয়ারম্যানের দায়িত্ব পালনেরও।


কিন্তু, সম্প্রতি রওশন এরশাদ সাক্ষরিত একটি চিঠি আসে গণমাধ্যমের হাতে। এতে বলা হয় জিএম কাদেরের চেয়ারম্যান পদে বসা গঠনুন্ত্র মোতাবেক হয়নি। তাই পরবর্তী চেয়ারম্যান না হওয়া পর্যন্ত তাকে ভারপ্রাপ্ত দায়িত্ব পালনের অনুরোধ জানানো হয়। ওই চিঠির সমর্থনকারীদের একজন জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মীর আব্দুস সবুর।


সরকারের ইচ্ছাতেই জিএম কাদেরকে সরিয়ে রওশনকে চেয়ারম্যান পদে বসানোর চেষ্টা চলছে কীনা, এমন প্রশ্নের সরাসরি উত্তর না দিলেও, ইঙ্গিত দিলেন জাতীয় পার্টিও এই নেতা। তবে, রওশনের চিঠির সমর্থনকারী হিসেবে যে ১০ নেতার নাম উল্লেখ করা হয়েছে, তাদের তিনজন জানান, চিঠির বিষয়ে অবগত নন তারা।


নাম প্রকাশে অনিচ্ছুক জাতীয় পার্টির কয়েকজন প্রেসিডিয়াম ও সংসদ সদস্য জানান, দেবর-ভাবির দন্দ্বের মাঝখানে অস্বস্তিতে পড়েছেন তারা।