Bangladesh

জিয়ার রায়ের বিরুদ্ধে শুক্রবার সারাদেশে বিক্ষোভের ডাক দিল বিএনপি

জিয়ার রায়ের বিরুদ্ধে শুক্রবার সারাদেশে বিক্ষোভের ডাক দিল বিএনপি

| | 08 Feb 2018, 04:39 am
ঢাকা, ফেব্রুয়ারি ৮ঃ দুর্নীতির মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজার রায় ঘোষণার পরে আজ ওনার বিএনপি দল এই রায়ের বিরুদ্ধে আরা দেশজুড়ে শুক্রবার বিক্ষোভের কর্মসূচি দিয়েছে।

মামলার রায় ঘোষণার পরে, সাংবাদিকদের সামনে হাজির হয়ে  বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল বলেন, “খালেদা জিয়াকে সরকার অন্যায়ভাবে কারাগারে পাঠিয়েছে। এর প্রতিবাদে আগামীকাল (শুক্রবার) জুমার নামাজের পর সারাদেশে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি পালন করা হবে। কিন্তু সরকার যেন কোনো ধরনের উস্কানি না দেয়।"

 

অন্যদিকে দেশের আইনমন্ত্রী আনিসুল হক বলছেন যে এই ঘটনা প্রমান করল যে বাংলাদেশের মাটিতে দুর্নীতি করলে তার বিচার হয়।

 

"সাবেক প্রধানমন্ত্রীর দুর্নীতির পর সাজা হবে, তাতে আমাদের ভাবমূতি উজ্জ্বল হয় না। তবে এখন পৃথিবীকে বলতে পারব, এ দেশে দুর্নীতি করলে বিচার হয়," মন্ত্রী বলেন।

 

এই মামলার বিষয় উনি বলেনঃ "আইনজীবী হিসেবে আমি যতটুকু জানি, আজকেই খালেদা জিয়াকে কারাগারে যেতে হবে। মামলার সার্টিফায়েড কপি পাওয়ার পর তিনি আপিল করতে পারবেন।"

 

উনি আরও বলেন যে জঙ্গি কাজে বিএনপি ও জামায়াত ওস্তাদ।

 


জিয়া অরফ্যানেজ ট্রাস্ট গ্রাফট মামলায় দোষী সাব্যস্ত হয়ে অবশেষে কারাবাসই হল প্রাক্তন প্রধানমন্ত্রী এবং বি এন পি-র চেয়ারপার্সন খালেদা জিয়ার।

 

আজ ঢাকার বিশেষ আদালত-৫ অর্থ তছরুপের দায়ে খালেদা জিয়াকে ৫ বছরের সশ্রম কারাদণ্ডের আদেশ দিয়েছে।

 

এই মামলায় খালেদা-পুত্র তারিক রহমান এবং আরও তিনজনের দশ বছরের কারাবাস এবং প্রত্যেকের দশ কোটি টাকা করে জরিমানার আদেশ হয়েছে।

 

বিচারক মহম্মদ আখতারুজ্জামান যখন তাঁর রায় পড়ে শোনাচ্ছিলেন, তখন খালেদা তাঁর ট্রেডমার্ক শিফনের অফ হোয়াইট সাদা শাড়ি পরে আদালতে বসেছিলেন।

 

বিচারক বলেন, খালেদা জিয়ার স্বাস্থ্য এবং সামাজিক অবস্থানের কথা মনে রেখে তাঁর কারাবাসের মেয়াদ কম রাখা হয়েছে।

 

রায় বেরোনোর আগেই অসংখ্য বি এন পি সমর্থক শহরের বিভিন্ন জায়গায় জমায়েত হয়ে পুলিশের সঙেগ সঞঘর্ষে জড়িয়ে পড়ে। এ পর্যন্ত পাওয়া খবর, তিনজন আহত হয়েছেন।