Bangladesh

Voting for Awami League brings progress to nation: Sheikh Hasina

Voting for Awami League brings progress to nation: Sheikh Hasina

Bangladesh Live News | @banglalivenews | 18 Sep 2018, 11:32 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, সেপ্টেম্বর ১৮ : দেশের উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, নৌকায় ভোট দিলে দেশের উন্নয়ন হয়।

জনগণ লাভবান হয়। আমরা উন্নয়ন করেছি বলেই প্রবৃদ্ধি আজ ৭ দশমিক ৮৬ শতাংশে উন্নীত হয়েছে এবং মূল্যস্ফীতি ৫ দশমিক ৪-এ নেমে এসেছে। এ ধরনের একটি সূচক অর্থনীতির জন্য আশির্বাদস্বরূপ।
মঙ্গলবার বিকেল ৫টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনটি নির্মাণ প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। উদ্বোধন করেন বাংলাদেশ ও ভাতের দুই প্রধানমন্ত্রী।
ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন নির্মাণ প্রকল্প ছাড়া বাকি দুটি হলো- ভারতীয় এলওসির অর্থায়নে বাংলাদেশ রেলওয়ের ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্প।


শেখ হাসিনা বলেন, যোগাযোগ ব্যবস্থা উন্নত হলে একটি দেশের উন্নয়ন হয়। আমরা ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-দিনাজপুর, ঢাকা-সিলেট, ঢাকা-বরিশাল, ঢাকা-খুলনা চার লেনে উন্নীত করছি। প্রয়োজন হলে এগুলো লেন হবে। ঢাকার সঙ্গে প্রতিটি জেলার যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত করা হবে। এ ছাড়া আমরা রেল যোগাযোগ গতি বাড়ানোর জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছি। ভারত সরকার এ ব্যাপারে আমাদের সহযোগিতা করছে। ঢাকার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগও বৃদ্ধি করা হবে।


প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে স্বপ্ন দেখে এই দেশ স্বাধীন করেছেন, আমরা তার সেই স্বপ্ন বাস্তবায়ন করছি। বঙ্গবন্ধু এ দেশের মানুষকে অর্থনৈতিক মুক্তি দিতে চেয়েছিলেন। এ দেশের মানুষ যেন খাদ্য, বস্ত্র, আশ্রয় ও শিক্ষা পায়, এ দেশের মানুষ যেন আত্মমর্যাদা নিয়ে বাঁচতে পারে সে জন্য আমরা কাজ করে যাচ্ছি। দেশের মানুষের আর্থসামাজিক উন্নয়নে যা যা করণীয় দরকার আমরা সব করে যাব।


তিনি বলেন, দেশের উত্তারাঞ্চল ঠাকুরগাঁও, পঞ্চগড়ে চা উৎপাদন হচ্ছে। প্রয়োজনে এ অঞ্চলের ব্যাপক এলাকা চা চাষের আওতায় নিয়ে আসা হবে। এতে করে এই এলাকার লোকজনের যেমন কর্মসংস্থান হবে অন্যদিকে অর্থনৈতিকভাবে এ অঞ্চল শক্তিশালী হবে। এ ছাড়া সুগার বিট দিয়ে চিনি কলগুলো পরিচালনা করার পরিকল্পনা আছে। এ পরিকল্পনাগুলো বাস্তবন করলে দেশের উত্তারাঞ্চল অর্থনৈতিকভাবে সমৃদ্ধি হবে।


প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ও ভারতের মধ্যে নেয়া যৌথ প্রকল্পগুলো বাংলাদেশকে উন্নয়নের ক্ষেত্রে আরও একধাপ এগিয়ে নেবে। উভয় দেশ মিলে যে কর্মসূচি গ্রহণ করা হচ্ছে, তা দুই দেশের উন্নয়নকে আরও ত্বরান্বিত করবে। ভারত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ পাইপলাইন নির্মাণ প্রকল্প বাস্তবায়ন হলে এবং পাইপলাইন দিয়ে সরবরাহ চালু হয়ে গেলে জ্বালানির দাম অনেক কমে যাবে।