Bangladesh

We need to create nation without thinking about gaining profit: Hasina

We need to create nation without thinking about gaining profit: Hasina

Bangladesh Live News | @banglalivenews | 16 Sep 2018, 06:36 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, সেপ্টেম্বর ১৬ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিপ্লোমা প্রকৌশলীদেও প্রতি আগামী প্রজন্মের জন্য নিবেদিত প্রাণ হয়ে কাজ করারআহ্বান জানিয়েছেন।

শনিবার ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সের (আইডিইবি) ২২তম জাতীয় সম্মেলনর উদ্বোধন অনুষ্ঠানে তিনি  বলেন, ‘কী পেলাম, না পেলাম- সেই চিন্তা না করে আগে দেশকে গড়ে তুলতে হবে। আমাদের আগামী দিনের প্রজন্ম যেন সুন্দর জীবন পায়; সেই লক্ষ্য নিয়েই। সেই ক্ষেত্রে নিবেদিত প্রণ হয়ে কাজ করবার জন্য আমি সকলকে আহ্বান জানাচ্ছি।’


গণভবনে শনিবার সকাল থেকে শুরু হওয়া এই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু হত্যাকান্ডের পর থেকে ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতাসীন হওয়ার আগে পর্যন্ত উন্নয়নের চিত্র তুলে ধরেন শেখ হাসিনা।
তিনি বলেন, ‘অনেক বছর আমাদের নষ্ট হয়ে গেছে। ৭৫ থেকে ৯৬.. ২৫টা বছর হারিয়ে গেছে। এই ২৫টা বছর প্রকৃতপক্ষে বাংলাদেশের কোনো উন্নতিই হয়নি। উন্নতি হয়েছে, ক্ষমতাসীনদের ঘিরে কিছু মুষ্ঠিমেয় গোষ্ঠির। বৃহৎ জনগোষ্ঠি কিন্তু বঞ্চিত ছিল। এই বঞ্চিত মানুষকে বঞ্চনার হাত থেকে মুক্তি দেওয়াই কিন্তু আমাদের দায়িত্ব।’


দেশের উন্নয়নের চিত্র তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা এমডিজি বাস্তবায়নে সফল হয়েছি। সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার আলোকে আমরা এসডিজির বিভিন্ন অভীষ্ট অর্জনে কাজ করে যাচ্ছি। ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনেও আমরা সফল হব, ইনশাআল্লাহ।’ শত বছরের ডেল্টা প্ল্যান বা বদ্বীপ পরিকল্পনা গ্রহণ করার কথাও বলেন তিনি। ২১০০ সালের ডেল্টা প্ল্যান বাস্তবায়নের মাধ্যমে এক টেকসই, উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলা হবে বলে তিনি আশা প্রকাশ করেন।


ন্যাশনাল টেকনিক্যাল ভোকেশনাল কোয়ালিফিকেশন ফ্রেমওয়ার্ক প্রণয়ন ও বাস্তবায়ন করার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ‘আজকের বিশ্বব্যবস্থায় টেকনোলজিই সবচেয়ে গুরুত্বপূর্ণ ও চাহিদাসম্পন্ন। কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার ক্ষেত্রে একমুখী উচ্চশিক্ষা ও গবেষণাধর্মী একটি প্রযুক্তি ও দক্ষতাভিত্তিক বিশ্ববিদ্যালয় গড়ে তোলার প্রস্তাব করা হয়েছে।’ ভারত ও বাংলাদেশ সরকারের সমঝোতার আইডিইবি ও হিন্দুস্তান মেশিন টুলস ইন্টারন্যাশনালের যৌথ উদ্যোগে খুলনা ও যশোরে কমন ফ্যাসিলিটি সেন্টার (সিএফসি) ফর স্মল অ্যান্ড মিডিয়াম এন্টারপ্রাইজ নাম প্রফেশনাল ট্রেইনিং ইনস্টিটিউট স্থাপন করার কথাও বলেন তিনি।


ডিপ্লোমা প্রকৌশলীদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ আওয়ামী লীগ যখনই সরকারে এসেছে তখনই আইডিইবির উন্নয়নে অবদান রেখেছে। ৯৬ সালে ক্ষমতায় এসে আমরা আইডিইবি ভবন নির্মাণের জন্য ১০ কোটি টাকা বরাদ্দ দেই। ২০০৯-২০১৩ মেয়াদে আমরা আরও প্রায় ১৯ কোটি টাকা বরাদ্দ দিয়েছি।