Bangladesh

Women rights need to be established: Sheikh Hasina

Women rights need to be established: Sheikh Hasina

Bangladesh Live News | @banglalivenews | 09 Dec 2018, 04:24 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ৯: সন্ত্রাস, জঙ্গিবাদ ও মাদক নির্মূলে মায়েদের সচেতন হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ঘরে-বাইরে নারীকে অধিকার প্রতিষ্ঠা করে আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তন ঘটাতে হবে।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রোববার বেগম রোকেয়া দিবস উপলক্ষে, পদক বিতরণ অনুষ্ঠানে একথা বলেন শেখ হাসিনা। অনুষ্ঠানে, নারী জাগরণে বিশেষ অবদানের জন্য পাঁচ মহীয়সী নারীকে দেয়া হয় এবারের রোকেয়া পদক।


নারী শিক্ষার প্রসার আর ক্ষমতায়নে আমৃত্যু কাজের পাশাপাশি লেখালেখির মাধ্যমে যিনি অনুপ্রেরণা যুগিয়েছেন বাংলার নারীদের, সেই বেগম রোকেয়াকে স্মরণে রাখতেই এবারো নারী জাগরণে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে, পাঁচ মহীয়সী নারীকে ভূষিত করা হলো বেগম রোকেয়া পদকে। নারী সমাজের উন্নয়নে অগ্রণী এই ভূমিকার গুণীজনের হাতে পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


অনুষ্ঠানে নারী নেতৃত্বে বাংলাদেশের অবস্থান ও তাঁর সরকারের বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন প্রধানমন্ত্রী।


তিনি বলেন, 'ঘরেবাইরে নিজেদের অধিকার প্রতিষ্ঠা করতে পারলেই পরিবর্তন সম্ভব আর্থ-সামাজিক অবস্থার। আমাদের দেশে এখন কিছু কিছু জায়গায় কূপমন্ডকতা রয়েছে। মেয়েরা যখন অর্থ উপার্জন করতে পারে তখন সমাজে তাদের একটি জায়গা হয়। এসব কথা চিন্তা করে চাকরিসহ যেসব ক্ষেত্রে সুযোগ করে দিয়েছি তার সুফল তারা পাচ্ছে।'
নারীর ক্ষমতায়নে আওয়ামী লীগ সরকারের নানা পদক্ষেপ বিএনপি'র শাসনামলে বন্ধ হয়েছিলো জানিয়ে জঙ্গিবাদ ও মাদকের প্রভাব মোকাবিলায় মায়েদেরকে সচেতন থাকার আহ্বান জানান শেখ হাসিনা।


প্রধানমন্ত্রী বলেন, 'জঙ্গিবাদ, সন্ত্রাস, মাদক এসব থেকে যেনো সন্তানেরা দূরে থাকে। তার জন্য সন্তানের ওপর মায়ের বিশেষ নজর রাখতে হবে। ছেলে মেয়েদের সঙ্গে ভালো মায়ের ভালো সম্পর্ক তৈরি করতে হবে। যাতে মায়ের কাছে সন্তানরা তাদের মনে কথা জানাতে পারে।'