Bangladesh

Women's participation in the workplace will be equal to that of men by 2041: PM Hasina Sheikh Hasina
PID PM Hasina spoke at a virtual event hosted by the UN on Thursday

Women's participation in the workplace will be equal to that of men by 2041: PM Hasina

Bangladesh Live News | @banglalivenews | 02 Oct 2020, 10:59 pm

নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ২ অক্টোবর ২০২০ : বাংলাদেশে ২০৪১ সাল নাগাদ কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ পুরুষের সমান করার অঙ্গীকার করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি কোভিড-১৯ মহামারীর প্রেক্ষাপটে অভিবাসী নারীসহ সব খাতে তাদের চাকুরি রক্ষার আহ্বান জানন তিনি।

বৃহস্পতিবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদরদপ্তরে উচ্চ পর্যায়ের এক ভার্চুয়াল বৈঠকে এই আহ্বান জানান। জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৫তম বার্ষিক অধিবেশনের ফাঁকে ফোর্থ ওয়ার্ল্ড কনফারেন্স অন উইমেনের ২৫তম বার্ষিকী উপলক্ষে এই বৈঠক হয়। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী একইসঙ্গে নারীর ক্ষমতায়ন, অগ্রগতি ও সমতা  নিশ্চিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের অঙ্গীকার নবায়ন ও প্রচেষ্টা জোরদারেরও আহ্বান জানান।

নারীর অবস্থার উন্নয়নের লক্ষ্যে তিনটি বিষয়ের ওপর গুরুত্বারোপ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাদের চাকুরি রক্ষার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘কোভিড-১৯ মহামারীর মধ্যে অভিবাসী শ্রমিকসহ বিশ্ব সরবরাহ চেইনসহ অন্যান্য বৃহৎ কর্মক্ষেত্রে নারী কর্মীদের অবশ্যই রক্ষা করতে হবে যেন তারা আবারও প্রান্তিক ও আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত না হয়’।

তিনি বলেন, ‘২৫তম এই বার্ষিকীতে আমি বাংলাদেশে ২০৪১ সাল নাগাদ কর্মক্ষেত্রে নারীর অংশগ্রহণ ৫০-৫০ এ উন্নীত করার অঙ্গীকার করছি’। কোভিড-১৯ মহামারী নারীদের ঝুঁকি বাড়িয়ে দিয়েছে উল্লেখ করে তিনি বলেন, মহামারীর এই সময়ে নারীরা বৈষম্য এবং বেশি পারিবারিক সহিংতার শিকার হচ্ছে। যার ফলে নারীর ক্ষমতায়নে আমাদের কষ্টার্জিত অর্জন হুমকির মুখে।

প্রধানমন্ত্রী বলেন, জেন্ডার সমতা ও নারীর ক্ষমতায়নে ১৯৯৫ সালের বেইজিং ডিক্লারেশন অ্যান্ড প্ল্যাটফর্ম ফর অ্যাকশন একটি বড় ধরনের রোডম্যাপ তৈরি করেছে। এটি নারীর প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি ব্যাপকভাবে বদলে দিয়েছে এবং ইতিবাচক উন্নয়নের অনুঘটক হিসেবে কাজ করেছে। তখন থেকে প্রায় সব দেশ নারী ও মেয়েদের সুরক্ষায় আইনি কাঠামো তৈরি করে। ২০৩০ এজেন্ডাও নিশ্চিতভাবে সকল লক্ষ্য ও উদ্দেশ্যে নারীকে স্বীকৃতি দিয়েছে।

তিনি বলেন, আমরা যেহেতু ‘পদক্ষেপের দশকে’ প্রবেশ করেছি তাই আমাদেরকে অবশ্যই প্রতিশ্রুতি নবায়ন করতে হবে এবং নারী-পুরুষের সমতা, নারীর ক্ষমতায়ন ও অগ্রগতি নিশ্চিত করতে  প্রচেষ্টা বাড়াতে হবে।

জাতিসংঘের উচ্চ পর্যায়ে নারী প্রতিনিধিদের অগ্রাধিকার দেওয়ায়  জাতিসংঘ মহাসচিবকে ধন্যবাদ জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘আমরা সকল পর্যায়েই এমনটা দেখতে চাই’।