Bangladesh

Work in progress in connection with Bangabandhu 2 satellite

Work in progress in connection with Bangabandhu 2 satellite

Bangladesh Live News | @banglalivenews | 07 Jun 2018, 05:51 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুন ৭: স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর ধারাবাহিকতায় স্যাটেলাইট বঙ্গবন্ধু-২ এর প্রস্তুতি শুরু হয়েছে।

বুধবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সম্পূরক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ কথা জানান। স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ আয়ুষ্কাল ১৫ বছর হবে উল্লেখ করে তিনি  বলেন, একটি স্যাটেলাইট তৈরি করতে ৫/৬ বছর লাগে। সে জন্য আমরা বঙ্গবন্ধু-২ তৈরি করতে এখন থেকেই প্রস্তুতি শুরু করেছি।


প্রধানমন্ত্রী বলেন, একটা থাকতে আরেকটি যেন চালু হয়ে যেতে পারে সেটা মাথায় রেখে ইতোমধ্যে আমরা কাজ শুরু করে দিয়েছি। এখন থেকে প্রস্তুতি নিচ্ছি। দ্বিতীয়টির টাইম শেষ হয়ে এলে আমরা বঙ্গবন্ধু-৩ এ যাব। এভাবে পর্যায়ক্রমে আমরা ধারাবাহিকতা চালিয়ে যাব। তিনি বলেন, আমরা যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে চাই।

 

যখন যে প্রযুক্তি আসবে সেটা যেন আমরা গবেষণা, ধারণ ও ব্যবহার করতে পারি সেই ব্যবস্থা নেব। এখন স্যাটেলাইটের যুগ, আমরা এটি গ্রহণ করেছি। দেখি নতুন কী যুগ আসে, আমরা সেদিকেও যাব। যখনই যেটা আধুনিক ও যুগোপযোগী হবে সেটাই আমরা চিন্তা ভাবনা করব।


বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মালিকানা নিয়ে বিএনপির অভিযোগের জবাবে তিনি বলেন, এর মালিকানা অবশ্যই বাংলাদেশের। সরকার যেভাবে অন্যান্য প্রতিষ্ঠানের মালিক হয় সেইভাবে বাংলাদেশ সরকারই বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মালিক। তবে এটি ব্যবহার করার ক্ষেত্রে যারা যতটুকু ভাড়া নেবে তারা ততটুকু মালিক হবে। দুটি ব্যক্তিতো এর মালিক হতে পারে না। এ ধরনের মন্তব্য করাটাও লজ্জাজনক।


বিএনপির প্রযুক্তি সম্পর্কে কোনো ধারণাই নেই মন্তব্য করে তিনি বলেন, তাদের চিন্তা ভাবনা এতো সংকীর্ণ যে এই অঞ্চলে যখন সাবমেরিন কেবল আসে তখন বিনা পয়সায় দেয়া হলেও বিএনপি সরকার তথ্য পাচার হবে বলে তা নেয়নি। আমাদেরকে এ কথা বলে বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে রাখা হয়েছিল। জানি না বিএনপির কাছে কী এমন গোপন তথ্য থাকে যে কুক্ষিগত রাখতে চায়? তিনি বলেন, সাগরের তলদেশ থেকে মহাকাশ পর্যন্ত আমরা বাংলাদেশের মর্যাদাকে উন্নত করেছি।