Bangladesh

৩ মাসের মধ্যে আমিরাতে বাংলাদেশি কর্মী নিয়োগ

৩ মাসের মধ্যে আমিরাতে বাংলাদেশি কর্মী নিয়োগ

| | 23 Apr 2018, 06:31 am
আগামী তিন মাসের মধ্যে সংযুক্ত আরব আমিরাতে সরকারিভাবে কর্মী নিয়োগ শুরু হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। দীর্ঘ ৫ বছর বন্ধ থাকার পর দেশটিতে বাংলাদেশের শ্রমবাজার উন্মুক্ত হতে যাচ্ছে।

সোমবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার।

 

গত ১৮ এপ্রিল ১৯ ক্যাটাগরিতে সংযুক্ত আরব আমিরাতে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে এ বিষয়ক একটি সমঝোতা স্মারক চুক্তি স্বাক্ষর হয়েছে। 

 

বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম জানান, এবার সরকার সংযুক্ত আরব আমিরাতেও বিনাখরচে শ্রমিক পাঠাবে। গৃহস্থালি কাজে নিয়োজিত ১৯ ক্যাটাগরির কর্মীরা এ সুযোগ পাবেন। এজন্য শিগগিরই দুই দেশের মধ্যে কমিটি গঠিত হবে।

 

মন্ত্রী বলেন, এই সমঝোতা স্মারক সইয়ের ফলে সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশি কর্মী পাঠানোর ক্ষেত্রে দীর্ঘ প্রতীক্ষার অবসান হলো। কর্মী পাঠাতে দেশটির সঙ্গে আগে আমাদের কোনো চুক্তি ছিল না। এখন চুক্তির কারণে বড় বড় কোম্পানি আমাদের সঙ্গে যোগাযোগ করছে। বন্ড সই করে তাদের কাছে কর্মী পাঠানো হবে।

 

সচিব নমিতা হালদার এনডিসি বলেন, আগ্রহী কর্মীরা এখন কারো সঙ্গে যেন যোগাযোগ না করে। যখন আমরা ডিমান্ড লেটার পাবো তখন পত্রিকায় বিজ্ঞপ্তি দেওয়া হবে। কেউ টাকা পয়সা লেনদেন করলে তা অবৈধ বলে ধরে নেওয়া হবে।