Bangladesh

6 trafficked girls return to Bangladesh

6 trafficked girls return to Bangladesh

Bangladesh Live News | @banglalivenews | 17 Jun 2019, 07:22 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুন ১৭ : দেশের বিভিন্ন এলাকা থেকে পাচার হওয়া বাংলাদেশি ৬ কিশোরীকে ফেরত দেয়া হয়েছে।

রোববার দুপুরে পঞ্চগড়ের বাংলাবান্ধা ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে বিজিবি এবং বিএসএফের সহযোগিণায় ভারতের বেসরকারি সংস্থা ইমপালস এনজিও নেটওয়ার্ক, শিলং এর প্রতিনিধিরা তাদের বাংলাবান্ধা জিরো লাইনে নিয়ে আসেন।


এ সময় বাংলাদেশের বেসরকারি সংস্থা ব্র্যাকের মানবাধিকার আইন সহায়তা কর্মসূচির প্রতিনিধিরা তাদের কাছ থেকে পাচারের শিকার কিশোরীদের গ্রহণ করেন।

পাচারকৃত বাংলাদেশি ৬ নারীর বাড়ি নড়াইল, খুলনা, পটুয়াখালী, খাগড়াছড়ি, বাগেরহাট এবং যশোর জেলার বিভিন্ন এলাকায়। এদের একজন এক বছর, তিনজন ৪ বছর এবং অন্যরা প্রায় ৭ বছর আগে বিভিন্নভাবে ভারতে পাচার হয়েছিলেন। এদের মধ্যে একজন অপহরণের শিকার হয়ে পাচারের মাধ্যমে ভারতে প্রবেশ করে বলে পরিবারের পক্ষ থেকে বলা হয়।


বেসরকারি সংস্থা ব্র্যাক সূত্র জানায়, চাকরিসহ বিভিন্ন প্রলোভন দেখিয়ে ওই কিশোরীদের বিভিন্ন এলাকা থেকে বিভিন্ন সময়ে ভারতে পাচার করা হয়েছিল।

বিভিন্নস্থানে খোঁজাখুঁজি করেও পরিবারের লোকজন তাদের পাননি। গণ বছর পুলিশ ভারতের চেন্নাইয়ের একটি বাড়ি থেকে তাদের উদ্ধার করে চেন্নাইয়ের একটি সরকারি আশ্রয় কেন্দ্রে হস্তান্তর করে। পরে ভারতের মেঘালয় রাজ্যের শিলংয়ের ইমপালস এনজিও নেটওয়ার্ক নামে একটি বেসরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে বাংলাদেশের বেসরকারি সংস্থা ব্র্যাকের মানবাধিকার আইন সহায়তা কর্মসূচির মাধ্যমে কিশোরীদের বাংলাদেশের নাম পরিচয় ও ঠিকানা নিশ্চিত করা হয়। বছরজুড়ে চিঠি চালাচালির পর রোববার উভয় দেশের দুই বেসরকারি সংস্থার মাধ্যমে তাদের বাংলাদেশে ফেরত আনা হয়। রোববার বিকেলে তেঁতুলিয়া মডেল থানায় আইনি প্রক্রিয়া শেষে উদ্ধাকৃত কিশোরীরা তাদের পরিবারের সঙ্গে মিলিু হওয়ার সুযোগ পান। দীর্ঘদিন পরে হারানো সন্তানদের ফিরে পেয়ে আবেগে আপ্লুত হয়ে পড়েন অভিভাবকরা।


উদ্ধারকৃত এক কিশোরীর মা বলেন, প্রায় ৭ বছর আগে আমার ১২ বছর বয়সী মেয়েকে চাকরির প্রলোভন দেখিয়ে ভারতে পাচার করা হয়। দীর্ঘদিন মেয়ের কোনো খোঁজ পাইনি। আজ আমার মেয়েকে আমি ফিরে পেলাম। কত দিন তাকে দেখি না। আমি বোঝাতে পারবো না, আমার কতটা ভালো লাগছে। তবে আমরা চাই পাচারচক্রের সঙ্গে যারা জড়িত, তাদের গ্রেফতার করে বিচারের ব্যবস্থা করা হোক।