Bangladesh

70 percent increase in works on Padma Setu

70 percent increase in works on Padma Setu

Bangladesh Live News | @banglalivenews | 27 Jun 2019, 11:55 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুন ২৮ : এখন পর্যন্ত পদ্মা সেতুর কাজের সার্বিক অগ্রগতি ৭০ শতাংশ। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেও এ কথা জানান। বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রণালয়ের চলমান উন্নয়ন কার্যক্রম ও সমসাময়িক ইস্যু নিয়ে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি। পদ্মা সেতুর এ অগ্রগতিতে সন্তোষ প্রকাশ করেন সেতুমন্ত্রী।

পদ্মা সেতুর অগ্রগতির বিষয়ে জানতে চাইলে সেতুমন্ত্রী বলেন, ‘সার্বিক অগ্রগতি ৭০ শতাংশ। ১৩তম স্প্যান বসানোর পর ১৪তম স্প্যান বসানোর প্রক্রিয়া আছে। তবে খারাপ আবহাওয়ার জন্য স্প্যানটি বৃহস্পতিবার বসানো যায়নি।


সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানান, প্রতিকূল আবহাওয়া ও পিলারের কাছে পলি জমার কারণে পদ্মাসেতুর ১৪তম স্প্যান ‘৩-সি’ বৃহস্পতিবার বসানো সম্ভব হয়নি। তবে স্প্যান বহনকারী ক্রেনটি ১৪ নম্বর খুঁটির কাছে নোঙ্গর করা হয়েছে। স্প্যানটি সেতুর ১৫-১৬ পিলারে স্থাপন করা হবে।


স্প্যানটি পিলারের উপর বসানোর মাধ্যমে দৃশ্যমান হবে সেতুর ২১০০ মিটার । ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যরে আর ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে বহন করে নিয়ে আসে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমুার ‘তিয়ান ই’ ক্রেন।


পুরো সেতুতে ২ হাজার ৯৩১টি রোডওয়ে স্ল্যাব বসানো হবে। আর রেলওয়ে স্ল্যাব বসানো হবে ২ হাজার ৯৫৯টি।

২০১৪ সালের ডিসেম্বরে সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ৪২টি খুঁটির মধ্যে এ পর্যন্ত ২৯টি খুঁটি সম্পন্ন হয়েছে। ২৯৪টি পাইলের মধ্যে ২৯০টি পাইল স্থাপন হয়ে গেছে। ৪১টি স্প্যানের এপর্যন্ত ১৩টি স্প্যান বসেছে।


মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কো¤পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।


পদ্মা সেতু প্রকল্পে ব্যয় হবে ৩০ হাজার ১৯৩ কোটি টাকা। পদ্মা সেতু হলে দক্ষিণাঞ্চলের সঙ্গে দেশের অন্যান্য অংশের যোগাযোগ ব্যবস্থায় আমূল পরিবর্তন আসায় অর্থনৈতিক কর্মকা- বাড়বে। এ সেতু চালু হলে জিডিপি প্রবৃদ্ধি দেড় শতাংশ বেড়ে যাবে বলে সরকারের পক্ষ থেকে আশা করা হচ্ছে।