Bangladesh

Bangabandhu killer's mercy plea rejected
Amirul Momenin

Bangabandhu killer's mercy plea rejected

Bangladesh Live News | @banglalivenews | 10 Apr 2020, 05:04 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, এপ্রিল ১০ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার সঙ্গে সরাসরি জড়িত ক্যাপ্টেন (বরখাস্ত) আব্দুল মাজেদের প্রাণভিক্ষার আবেদন নাকচ হওয়ার তার ফাঁসি কার্যকর করার প্রক্রিয়া জোরেশোরে শুরু হয়েছে। বৃহস্পতিবার পবিত্র শবেবরাত ও আজ শুক্রবার জুমআর মত ভালো দিনে তার মৃত্যুদন্ড কার্যকর করা হচ্ছে না। ধারণা করা জানা গেছে, শনিবার ভোরে অথবা মধ্যরাতে তার মৃত্যুদন্ড কার্যকর করা হবে।

এউপলক্ষে ঢাকার অদূরে কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগারে ফাঁসির মঞ্চটি প্রস্তুত করা হয়েছে। প্রস্তুত রয়েছে জল্লাদের একটি দল।


কারা সূত্র জানায়, প্রাণভিক্ষার আবেদন রাষ্ট্রপতি বাতিল করে দেওয়ার পর সেই চিঠিটি কেন্দ্রীয় কারাগারে এসে পৌঁছেছে। কারাবিধি অনুযায়ী পরবর্তী কার্যক্রম চলবে।


মঞ্চের প্রস্তুতির বিষয়ে সূত্র জানায়, কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে এখন পর্যন্ত কোন ফাঁসি কার্যকর হয়নি। তবে মঞ্চটি সবসময় প্রস্তুত থাকে। সম্প্রতি নতুন করে ধোয়ামুছা করা হয়েছে।


এ বিষয়ে বৃহস্পতিবার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আবদুল মাজেদের প্রাণভিক্ষার আবেদন নাকচ করে দিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। প্রাণভিক্ষার আবেদন বাতিল হয়ে যাওয়ায় ফাঁসির আদেশ কার্যকরে আর কোনো বাধা থাকলো না। এখন পরবর্তী প্রক্রিয়া অনুসরণ করে তার ফাঁসির দণ্ড কার্যকর করা হবে।


এর আগে ২৩ বছর ধরে পলাতক আবদুল মাজেদকে সোমবার মধ্যরাতে মিরপুর থেকে গ্রেফতার করে পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট।