Bangladesh

Bangladesh: National mosque all ready for Eid Jamaat

Bangladesh: National mosque all ready for Eid Jamaat

Bangladesh Live News | @banglalivenews | 20 Aug 2018, 09:19 am
ঢাকা, আগস্ট ২০ঃ ঈদুল আজহার উপলক্ষে দেশের জাতীয় ঈদগাহে আজ প্রত্যেক বছরের মত প্রধান জামাত অনুষ্ঠিত করবার জন্য প্রস্তুতি নেওয়া হচ্ছে।
এই জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮ টায়।
 
 
তবে আবহাওয়ার প্রতিকূল হলে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে বুধবার সকাল সাড়ে ৮টায় ঈদের প্রধান জামাতের হতে পারে বলেও সংবাআদ মাধ্যমকে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন।
 
 
আজ এই জামাতের সমস্ত প্রস্তুতি নেওয়া হয়েছে।
 
 
 ঈদগাহের প্রদর্শন করতে এসে উনি বলেনঃ "প্রধান জামাতের জন্য চার স্তরের নিরাপত্তার ব্যবস্থা করার পাশাপাশি নিরবচ্ছিন্ন বিদুৎ ও জেনারেটরের ব্যবস্থা রাখা হয়েছে।”
 
 
পানির ব্যবস্থার বিষয়টি আলোকপাত করে উনি বলেনঃ “ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সৌজন্যে রাস্তায় নামাজ আদায়কারীদের পানির চাহিদা মেটানোর জন্য এই ব্যবস্থা করা হচ্ছে।”
 
 
অন্যদিকে, ঈদুল আজহায় নরিবচ্ছিন্নি বদ্যিুৎ সরবরাহরে জন্য দনিাজপুররে র্পাবতীপুরে বন্ধ থাকা তাপবদ্যিুৎ কন্দ্রেটি পাঁচ দনিরে জন্য চালু করা হব।ে ঈদরে চর্তুথ দনি থকেে তাপবদ্যিুৎ কন্দ্রেটি আবার বন্ধ হয়ে যাবে।
 
 
বিদ্যুৎ কন্দ্রেরে দায়িত্বশীল এক কমৃকর্তা জানান, আগামী ২১ থকেে ২৫ আগস্ট ৫ দনি তাপবদ্যিুৎ কন্দ্রেটি চালু রাখার জন্য বড়পুকুরয়িা কয়লা খনরি স্টপ প্রস্তুতরে সময় অল্প করে পাওয়া কয়লা মজুত করা হচ্ছ।ে এতে করে ঈদরে সময় অন্তত পাঁচ দনি রংপুর বভিাগরে আট জলোয় নরিবচ্ছন্নি বদ্যিুৎ সরবরাহ করা যাব।ে ঈদরে আগরে দনি বদ্যিুৎ কন্দ্রেটি চালু করা হবে এবং কয়লা মজুত সাপক্ষেে পাঁচ দনি চালু রাখার র্টাগটে নয়ো হয়েছে।
 
 
উল্লেখ্য, বড়পুকুরয়িা কয়লা খনি থকেে কয়লা গায়বে হওয়ার পর খনি মুখে স্থাপতি দশেরে একমাত্র কয়লাভত্তিকি তাপ বদ্যিুৎকন্দ্রেটি কয়লা সঙ্কটরে কারণে গত ২২ জুলাই মধ্যরাতে বন্ধ করে দয়ো হয়।
 
 
 
উত্তরাঞ্চলরে চাহদিা অনুযায়ী সরবরাহরে সক্ষমতা নইে জাতীয় বদ্যিুৎ গ্রডিরে।
 
 
 
সে কারণে লোড ম্যানজেমন্টেরে ক্ষত্রেে ভারসাম্য রক্ষা করতো এই তাপ বদ্যিুৎকন্দ্রেট।ি পুরো গরমরে মৌসুমে বদ্যিুৎকন্দ্রেটি বন্ধ থাকায় অসহায় হয়ে পড়বে।
 
 
বদ্যিুৎ সরবরাহকারী প্রতষ্ঠিান র্নদান ইলক্ট্রেসিটিি সাপ্লাই কোম্পানি লমিটিডে (নসেকো) রংপুর অঞ্চলরে প্রধান প্রকৌশলী জানান, রংপুর বভিাগরে আট জলোয় প্রতদিনি ৬৫০ মগোওয়াট বদ্যিুতরে প্রয়োজন হয়।
 
 
 
এই চাহদিার বপিরীতে জাতীয় গ্রডি থকেে পাওয়া যাচ্ছে ৫০০ থকেে ৫৫০ মগোওয়াট। এতে রংপুর বভিাগরে আট জলোয় লোডশেডেিয়রে পাশাপাশি লো-ভোল্টজেে চরম বড়িম্বনায় পড়ছেে মানুষ।
 
 
 
নষ্ট হচ্ছে ইলকেট্রকি যন্ত্রপাতি চার্জ দতিে না পারার কারণে রাস্তায় চলাচল কমে গছেে ব্যাটারি চালতি যানবাহনরে।
 
 
 
এ কারণে কোরবানি ঈদরে সময় এই আট জলোর মানুষকে লোডশডেংিমুক্ত রাখতে বড়পুকুরয়িা তাপবদ্যিুৎ কন্দ্রেটি অন্তত পাঁচ দনি চালু রাখার সদ্ধিান্ত নয়ো হয়েছে।
 
 
বড়পুকুরয়িা কয়লাভত্তিকি বদ্যিুৎকন্দ্রে সূত্রে জানা যায়, বদ্যিুৎকন্দ্রের তনিটি ইউনটিরে উৎপাদন ক্ষমতা ৫২৫ মগোওয়াট বদ্যিুৎ। যার মধ্যে একটি ইউনটি নয়িমতি র্সাভসিংিয়ে রয়ছে।ে যার উৎপাদন ক্ষমতা ১২৫ মগোওয়াট বদ্যিুৎ। সইে সঙ্গে ১২৫ ও ২৭৫ মগোওয়াটরে বাকি দুটি ইউনটি চালু করা হব।ে ১২৫ মগোওয়াটরে ইউনটিটি চালু রাখতে হলে দনৈকি ১২০০ টন ও ২৭৫ মগোওয়াটরে ইউনটিে ২৮০০ টন কয়লার প্রয়োজন  পড়ে।
 
 
ঈদের দিন হতে পারে বৃষ্টিঃ
 
 
 ঈদুল আযহা আগামী বুধবার। গত কয়েকদিন ধরে চলা ভ্যাপসা গরমে নাভিশ্বাস উঠছে মানুষের। কখনও ছিটেফোঁটা বৃষ্টি। কিন্তু এই বৃষ্টিতে স্বস্তি মিলছে না। তাপমাত্রা উঠানামা করছে প্রতিদিন।
 
এখন মনের মধ্যে উঁকি দিচ্ছে ঈদের দিনের আবহাওয়া নিয়ে। সেদিন কি প্রচণ্ড গরম পড়বে নাকি বৃষ্টি হবে। নাকি মন ভালো করার মতো আবহাওয়া থাকবে। মন খারাপ আর স্বস্তি সবটা মিলেমিশে করা একটা আবহাওয়া হয়তো ঈদের দিন পাবে।
 
 
আবহাওয়া অধিদপ্তর বলছে, বঙ্গোপসাগরে লঘুচাপও সৃষ্টি হতে পারে। এটির ওপর নির্ভর করছে ঈদের দিনসহ আগামী কয়েকদিন বৃষ্টি হওয়া না হওয়া। তবে, ঈদের দিন পশলা বৃষ্টির সম্ভাবনা করা হচ্ছে। সেদিন রোদ এবং তাপমাত্রাও বেড়ে যাবে খানিকটা।
 
Image: Wikiemdia Commons