Bangladesh

Cabinet is full of surprises

Cabinet is full of surprises

Bangladesh Live News | @banglalivenews | 07 Jan 2019, 05:41 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জানুয়ারি ৭: টানা তৃতীয়বারের মতো যে সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ, সেখানে নানা আঙ্গিকে রয়েছে চমক। নতুন মন্ত্রিসভায় দুই-তৃতীয়াংশেরও বেশি থাকছে নতুন মুখ। তাই নতুন মন্ত্রিসভায় পুরনোদের বেশির ভাগই থাকছেন না।

বর্তমান মন্ত্রিসভার হেভিওয়েট মন্ত্রীদের প্রায় কারোর ঠাঁই হবে না নতুন মন্ত্রিসভায়। এমনকি মন্ত্রিসভায় আওয়ামী লীগের বাইরে মহাজোটের অন্য কোনো দলের কাউকে অন্তর্ভুক্ত করা হচ্ছে না। রোববার বিকেলে সচিবালয়ে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম নতুন মন্ত্রিসভার সদস্যদের নাম ঘোষণা করেন।

 

একই সঙ্গে তিনি কে কোন দফতর পাচ্ছেন তাও জানান। ৪৬ সদস্যের নতুন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ছাড়া ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী থাকছেন। ৪৬ জনের মধ্যে ৩১ জনই নতুন। ২৪ জন মন্ত্রীর মধ্যে ১২ জন নতুন, ১৯ প্রতিমন্ত্রীর মধ্যে ১৬ জন এবং তিন উপমন্ত্রীই নতুন। তবে এর মধ্যে ২০০৯ সালের মন্ত্রিসভায় থাকা চারজন রয়েছেন।


বর্তমান মন্ত্রিসভার ১৫ জন মন্ত্রী ও প্রতিমন্ত্রীর স্থান হচ্ছে নতুন মন্ত্রিসভায়। এর মধ্যে পাঁচজন পদোন্নতি পেয়ে প্রতিমন্ত্রী থেকে মন্ত্রী হচ্ছেন। সর্বশেষ (র্বুমান) মন্ত্রিসভা ৫২ সদস্য বিশিষ্ট। এতে ৩৩ জন মন্ত্রী, ১৭ জন প্রতিমন্ত্রী ও দুইজন উপমন্ত্রী রয়েছেন। এই মন্ত্রিসভার মাত্র ১৫ জন সদস্য নতুন মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন। এর মধ্যে ১২ জন মন্ত্রী ও তিনজন প্রতিমন্ত্রীর দায়িত্বপাচ্ছেন।


বর্তমান মন্ত্রিসভার ৩৭ জন মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীর ঠাঁই হচ্ছে না নতুন মন্ত্রিসভায়। এরই মধ্যে নতুন মন্ত্রিসভায় যারা জায়গা পেতে যাচ্ছেন তাদের শপথগ্রহণের আমন্ত্রণ জানানো হয়েছে। সোমবার বিকেল সাড়ে ৩টায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথ হবে। সেখানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার শপথ পড়াবেন। এরপর মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের শপথ পড়াবেন রাষ্ট্রপতি। শপথের পর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দফতর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করা হবে।