Bangladesh

Cabinet to be formed today, oath-taking ceremony to be held today

Cabinet to be formed today, oath-taking ceremony to be held today

Bangladesh Live News | @banglalivenews | 06 Jan 2019, 10:17 pm
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জানুয়ারি ৭: গঠিত হচ্ছে ৪৬ সদস্যের মন্ত্রিসভা। এই মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী থাকছেন।

রোববার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম এ কথা জানান।


নতুন মন্ত্রিসভায় মন্ত্রিপরিষদ বিভাগ, জনপ্রশাসন মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ; বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় প্রধানমন্ত্রী নিজের কাছে রেখেছেন। আজ সোমবার বিকেলে বঙ্গভবনে এক অনুষ্ঠানে নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নেবেন।


মন্ত্রী হচ্ছেন যারা ঃ ১. আ ক ম মোজাম্মেল হক- মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী ২. ওবায়দুল কাদের- সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ৩. ড. আবদুর রাজ্জাক- কৃষিমন্ত্রী ৪. আসাদুজ্জামান খান কামাল- স্বরাষ্ট্রমন্ত্রী ৫. ড. হাছান মাহমুদ- তথ্যমন্ত্রী ৬. আনিসুল হক- আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী ৭. আ হ ম মুস্তফা কামাল- অর্থমন্ত্রী ৮. তাজুল ইসলাম- এলজিআরডি ৯. ডা. দীপু মনি- শিক্ষামন্ত্রী ১০. ড. আবদুল মোমেন- পররাষ্ট্রমন্ত্রী ১১. আবদুল মান্নান- পরিকল্পনামন্ত্রী ১২. নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন- শিল্পমন্ত্রী ১৩. গোলাম দস্তগীর গাজী- বস্ত্র ও পাটমন্ত্রী ১৪. জাহেদ মালেক স্বপন- স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী ১৫. সাধনচন্দ্র মজুমদার- খাদ্যমন্ত্রী ১৬. টিপু মুনশি- বাণিজ্যমন্ত্রী ১৭. নুরুজ্জামান আহমেদ- সমাজকল্যাণমন্ত্রী ১৮ শ ম রেজাউল করিম- গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ১৯. শাহাব উদ্দিন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী ২০. বীর বাহাদুর উ শৈসিং- পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী ২১. সাইফুজ্জামান চৌধুরী- ভূমিমন্ত্রী ২২. নুরুল ইসলাম সুজন- রেলপথমন্ত্রী ২৩. স্থপতি ইয়াফেস ওসমান- বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ২৪. মোস্তাফা জব্বার- ডাক ও টেলিযোগাযোগ তথ্য প্রযুক্তিমন্ত্রী
প্রতিমন্ত্রী ঃ ১. কামাল আহমেদ মজুমদার- শিল্প  ২. ইমরান আহমদ- প্রবাসীকল্যাণ ৩. জাহিদ আহসান রাসেল- যুব ও ক্রীড়া ৪. নসরুল হামিদ- বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ ৫. আশরাফ আলী খান খসরু- মৎস্য ও প্রাণিসম্পদ ৬. বেগম মন্নুজান সুফিয়ান- শ্রম ও কর্মসংস্থান ৭. খালিদ মাহমুদ চৌধুরী- নৌপরিবহন ৮. জাকির হোসেন- প্রাথমিক ও গণশিক্ষা ৯. শাহরিয়ার আলম- পররাষ্ট্র ১০. জুনায়েদ আহমেদ পলক- তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ১১. ফরহাদ হোসেন- জনপ্রশাসন ১২. স্বপন ভট্টাচার্য- এলজিআরডি ১৩. জাহিদ ফারুক- পানিসম্পদ ১৪. মুরাদ হাসান- স্বাস্থ্য ও পরিবারকল্যাণ ১৫. শরিফ আহমেদ- সমাজকল্যাণ ১৬. কে এম খালিদ- সংস্কৃতিবিষয়ক ১৭. ডা. এনামুর রহমান- দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ ১৮. মাহবুব আলী- বেসামরিক বিমান ও পর্যটন এবং ১৯. শেখ মোহাম্মদ আব্দুল্লাহ- ধর্মবিষয়ক
উপমন্ত্রী ঃ ১. বেগম হাবিবুন নাহার- পরিবেশ, বন ও জলবায়ু পবর্িুন ২. এনামুল হক শামীম- পানিসম্পদ এবং ৩. মহিবুল হাসান চৌধুরী নওফেল- শিক্ষা।