Bangladesh

Dhaka has not returned even after withdrawal of strike
Amirul Momenin

Dhaka has not returned even after withdrawal of strike

Bangladesh Live News | @banglalivenews | 22 Nov 2019, 06:43 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ২২ : দাবি মেনে নেয়ার আশ্বাসে অনির্দিষ্টকালের ধর্মঘট বুধবার দিবাগত মধ্যরাতে প্রত্যাহার করে বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ।

এরপর রাজধানীতে চলাচল শুরু করে ট্রাক ও কাভার্ড ভ্যান। তবে স্বরূপে ফেরেনি ঢাকা। আগের মতো এখনও পূর্ণমাত্রায় যান চলাচল শুরু হয়নি।


স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে পরিবহন মালিক-শ্রমিকদের বৈঠকে ধর্মঘট প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হলেও খুলনা ও সাতক্ষীরা, নড়াইল থেকে বন্ধ রয়েছে বাস চলাচল।


বাংলাদেশ ট্রাক-কাভার্ডভ্যান পণ্য পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ সদস্য সচিব মো. তাজুল ইসলাম বৃহস্পতিবার বলেন, গণ রাতে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ৯ দফা দাবি নিয়ে আলোচনা হয়। লাইসেন্স, ফিটনেস সনদ আপডেটের জন্য ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত সময় পেয়েছি। সে অনুযায়ী আমরা কাজ করব। আর পাস হওয়া আইন সংশোধনের দাবি বিবেচনার জন্য সুপারিশ আকারে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানোর কথাও বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী।


তিনি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফলপ্রসু বৈঠক হয়েছে। আমাদের দাবি-দাওয়া মেনে নেয়ায় কর্মবিরতি প্রত্যাহার করা হয়েছে। শ্রমিকরা কর্মে ফিরেছে। সকাল থেকে ট্রাক-কাভার্ডভ্যান চলাচল করছে। একই দাবিতে বাস মালিকরা বিভিন্ন জেলায় বাস চলাচল বন্ধ করে রেখেছেন। যে কারণে যাত্রীরা দুর্ভোগে পড়েছেন।


বৃহস্পতিবার সকালে রাজধানীর কল্যাণপুর, আগারগাঁও, মহাখালী, তেজগাঁও ও গুলশান এলাকায় দেখা যায়, দুই লেনের সড়কে একটি লেনে গাড়ির চাপ থাকলেও আরেকটি বেশ ফাঁকা। ট্রাফিক সিগন্যালগুলোতে অন্য দিনের মতো বিশেষ চাপ নেই। পিকআপ, ট্রাক ও কাভার্ডভ্যান, বাস, মিনিবাস ও দূরপাল্লার বাসও কম চলাচল করতে দেখা যায়।


ডিএমপির ট্রাফিক উত্তরের উপ-কমিশনার (ডিসি) প্রবীর কুমার দাস বলেন, সড়কে যান চলাচল স্বাভাবিক। তবে যানবাহনের সংখ্যা কিছুটা কম। নতুন আইনের সঙ্গে যাদের কাগজ-ডকুমেন্টে ব্যত্যয় রয়েছে, তারা রাস্তায় গাড়ি নিয়ে নামছেন না। তবে কিছুদিনের মধ্যেই সব ঠিক হয়ে যাবে।