Bangladesh

Dhaka Metro Rail to move to Kamalpur
Amirul Momenin

Dhaka Metro Rail to move to Kamalpur

Bangladesh Live News | @banglalivenews | 25 Dec 2019, 07:21 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ডিসেম্বর ২৫ : উত্তরা ধেকে মতিঝিল পর্যন্ত নির্মাণাধীন মেট্রোরেল কমলাপুর রেলওয়ে স্টেশন পর্যন্ত সম্প্রসারণ করা হবে। এ জন্য ভাঙতে হবে ৩১টি বহুতল আবাসিক ভবন। এ রুট নিয়ে এখন সামাজিক জরিপ চলছে উল্লেখ করে মেট্রো কর্তৃপক্ষ বলছে, নতুন অধিগ্রহণ আইনে ভুক্তভোগীদের উপযুক্ত ক্ষতিপূরণ দেয়া হবে। এদিকে, আগারগাঁও থেকে মতিঝিল অংশের কাজ চলছে দ্রুত গতিতে। এরই মধ্যে শেষ হয়েছে ৩ ভাগের ১ ভাগ কাজ।

৩৮ মিনিটে উত্তরা থেকে মতিঝিল। প্রথমত ১৬টি স্টেশন আর ২০ কিলোমিটার লাইন নিয়ে এমন পরিকল্পনা থাকলেও বাস্তবতা বিবেচনায় এ লাইন বর্ধিত করার সিদ্ধান্ত হয়েছে কমলাপুর পর্যন্ত। বর্ধিত অংশের দৈর্ঘ্য সোয়া ১ কিলোমিটার। মেট্রোরেলের মতিঝিল স্টেশন থেকে বাংলাদেশ ব্যাংক, সেনা কল্যাণ ভবনের সামনে দিয়ে বর্ধিত রুটের জন্য এমন পরিকল্পনা মেট্রো কর্তৃপক্ষের, তবে এতে রয়েছে নানা জটিলতা।

ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানির মহাব্যবস্থাপক এম এ এন ছিদ্দিক বলেন, এখানে এটা রাস্তা দিয়ে যাওয়া যাচ্ছে না। কোথাও ৪৫ ডিগ্রি এবং কোথাও ৯০ ডিগ্রি; এই জায়গা দিয়ে ট্রেন চলতে পারে না। অপশন থ্রি আমরা খুঁজে বের করেছি।

মেট্রো কর্তৃপক্ষ বলছে, বর্ধিত অংশের জন্য বাড়বে না প্রকল্প ব্যয়। ভুক্তভোগীরাও পাবে ন্যায্য ক্ষতিপূরণ। ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট কোম্পানির মহাব্যবস্থাপক এম এ এন ছিদ্দিক আরও বলেন, যার জমি অধিগ্রহণ করা হবে তার জমির বাজারমূল্যের তিনগুণ দাম সরকার দেবে এবং স্থাপনার দামও দেয়া হবে।

২০১৬ সালে মেট্রোরেল ৬ এর কাজ শুরু হলেও এ প্রকল্পের আগারগাঁও থেকে মতিঝিল অংশের কাজ শুরু হয় ২০১৮ সালে। এর মধ্যে আগারগাঁও থেকে কারওয়ানবাজার পর্যন্ত সম্পন্ন হয়েছে ৩৫ শতাংশ কাজ। এ অংশের কারওয়ানবাজার থেকে মতিঝিল অংশেও সমান পরিমাণ কাজ হয়েছে। একযোগে চলছে খুঁটির ক্যাপ, কলাম বসানোর কাজ। ভূমি অধিগ্রহণে জটিলতা না থাকায় এ অংশের ৭টি স্টেশন নির্মাণের কাজও চলছে সমানতালে।

২০১২ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত মেয়াদ কাল রেখে সরকারি কোম্পানি গঠনের মাধ্যমে ২০ হাজার কোটি টাকা ব্যয়ে শুরু হয় উত্তরা থেকে মতিঝিল প্রথম মেট্রোরেল ৬ নির্মাণের কাজ।