Bangladesh

Forest department demolishes 14 kilns in Tangail
(ছবি : সংগৃহিত)।

Forest department demolishes 14 kilns in Tangail

Bangladesh Live News | @banglalivenews | 22 Aug 2020, 09:31 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ২২ আগস্ট ২০২০ : টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বাঁশতৈল ইউনিয়নের বনাঞ্চল এলাকায় গড়ে তোলা কয়লা তৈরির ১৪টি চুল্লি ধ্বংস করা হয়েছে। শুক্রবার (২১ আগস্ট) বন বিভাগ টাঙ্গাইল ও মির্জাপুর অফিসের যৌথ অভিযানে এসব চুল্লি ধ্বংস করা হয়। এ সময় বিপুল পরিমাণ কাঠ জব্দ করা হয়েছে বলে জানিয়েছেন বাঁশতৈল বিট কর্মকর্তা মো. জায়েদ হোসেন।

মির্জাপুরের বাঁশতৈল রেঞ্জ অফিস সূত্র জানায়, মির্জাপুরে ১৫ হাজার ৮০০ হেক্টর সরকারি বনভূমি রয়েছে। বিশাল এই বনভূমিতে গজারি, গর্জন, সেগুন, আকাশমনি, পিকরাশিসহ বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে। এছাড়াও সমাজিক বনায়ন কর্মসূচির আওতায় প্রচুর বৃক্ষ রোপণ করা হয়েছে।

 

দীর্ঘদিন যাবত উপজেলার বাঁশতৈল, তরফপুর, গোড়াই, আজগানা ইউনিয়নের বন সংলগ্ন বিভিন্ন এলাকায় অসাধু কয়েকজন ব্যবসায়ী প্রায় ১০০ কয়লা তৈরির চুল্লি স্থাপন করে কাঠ পুড়িয়ে কয়লা তৈরি করে আসছিল। ইতোমধ্যে অভিযান চালিয়ে অর্ধশতাধিক চুল্লি ধ্বংস করা হয়েছে।

 

শুক্রবার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. জুবায়ের হোসেন ও রেঞ্জ কর্মকর্তা মো. দেলোয়ার রহমানের নেতৃত্বে বন বিভাগ বাঁশতৈল রেঞ্জের কর্মকর্তারা বাঁশতৈল এলাকায় অভিযান পরিচালনা করেন। এ সময় কয়লা তৈরির ১৪টি চুল্লি ধ্বংস করা হয়।

 

বাঁশতৈল সদর অফিসের বিট কর্মকর্তা মো. জায়েদ হোসেন ও হাটুভাঙ্গা বিটের কর্মকর্তা মো. হযরত আলী জানান, অভিযানে চোরাই পথে আসা গজারি গাছসহ বিপুল পরিমাণ চোরাই কাঠ আটক করা হয়েছে। সরকারি বনের গাছ চুরি ঠেকাতে বন বিভাগ অভিযান পরিচালনা করছে।