Bangladesh

Four Nigerian citizens among five arrested by police in Dhaka
প্রতারক চক্রের পাঁচ জন (ছবি : সংগৃহিত)।

Four Nigerian citizens among five arrested by police in Dhaka

Bangladesh Live News | @banglalivenews | 07 Aug 2020, 07:46 am
Four Nigerian citizens were among the five, including a woman, who were nabbed by police in Dhaka, the Bangladeshi capital, for indulging in fraudulent activities and embezzling money.

র‌্যাব জানায়, বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে পরিচয় ও ঘনিষ্ঠ সম্পর্ক স্থাপন করে দামি উপহার পাঠানোর লোভ দেখিয়ে অভিনব পদ্ধতিতে অনেক লোকের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছিল এই সংঘবদ্ধ চক্রটি। এই গ্রুপের টুম্পা আক্তার নিজেকে বাংলাদেশের একজন কাস্টমস কর্মকর্তা হিসেবে পরিচয় দিয়ে আসছিল। গ্রেফতারকৃতদের কাছ থেকে দু’টি মেয়াদোত্তীর্ণ পাসপোর্ট, ব্যাংকে অর্থ জমাকৃত বই, চেকবই,  ১২টি মোবাইল ফোন, একটি প্রাইভেট জিপ গাড়ি, নগদ তিন লক্ষাধিক টাকা জব্দ করা হয়।
র‌্যাব জানায়, চক্রটি হোয়াটসঅ্যাপ, ইমো, ফেসবুক ইত্যাদি এর দ্বারা তাদের মার্কিন নাগরিক হিসেবে পরিচয় দিতেন। বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরির পর এক পর্যায়ে দামি উপহার বাংলাদেশে পাঠানোর প্রলোভন দেখিয়ে প্রতারণার জাল বিছাতো। কিছুদিন পর বাংলাদেশের কাস্টম অফিসার পরিচয়ে টুম্পা আক্তার ফোন দিয়ে উপহার আসার কথা বললে তার বিশ্বাসযোগ্যতা বাড়ে এবং পার্সেলটি ছাড়াতে কাস্টমস ভ্যাট/শুল্ক বাবদ টাকা জমা দিতে হবে বলে জানায়। এক পর্যায়ে ভুক্তভোগী সেই বিদেশি প্রতারক বন্ধুকে জানালে বাংলাদেশি বিভিন্ন ব্যাংকে টাকা পাঠানোর কথা বলে লাখ লাখ টাকা পাঠানোর কথা বলে এবং শেষে সে অর্থ আত্মসাৎ করা হয়।