Bangladesh

Illegal Bangladeshis in US increases by 26 percent

Illegal Bangladeshis in US increases by 26 percent

Bangladesh Live News | @banglalivenews | 20 Jun 2019, 06:41 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, জুন ২০ : যুক্তরাষ্ট্রে গত ৭ বছরে অবৈধভাবে প্রবেশ করা বাংলাদেশিদের সংখ্যা বেড়েছে ২৬ শতাংশ। অপরদিকে দেশটিতে এখন ভারতীয় অনুপ্রবেশকারীর সংখ্যা ৭২ শতাংশ। সম্প্রতি সাউথ এশিয়ান অ্যাডভোকেসি গ্রুপের করা সমীক্ষা থেকে এই তথ্য জানা গেছে।

২০১০ সাল থেকে ২০১৭ সালের মধ্যে সেই হার বেড়েছে ৩৮ শতাংশ। এখন প্রায় ছয় লাখ ৩০ হাজার ভারতীয় অবৈধভাবে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। যাদের কাছে দেশটিতে বসবাস করার মতো প্রয়োজনীয় কাগজপত্র নেই।


প্রতিবেদন বলছে, আড়াই লাখ ভারতীয়’র ভিসার মেয়াদ ফুরিয়েছে ২০১৬ সালেই। শুধু ভারতীয় নয় দেশটিতে অবৈধভাবে রয়েছেন অনেক নেপালিও। ২০১০ সাল থেকে সেই সংখ্যা দ্বিগুণের বেশি বেড়েছে। ভুটানিদের সংখ্যা ৩৮ শতাংশ, পাকিস্তানের ৩৩ শতাংশ, বাংলাদেশি ২৬ শতাংশ ও শ্রীলঙ্কার ১৫ শতাংশ বেড়েছে।


অবৈধভাবে দেশেটিতে যাওয়া বাংলাদেশিদের বেশিরভাগের বসবাস নিউইয়র্কে। সেখানে প্রায় ১৯ হাজার বাংলাদেশি প্রয়োজনীয় নথিপত্র ছাড়া বসবাস করছেন। মিশিগানে ৪০০০ হাজার, ভার্জিনিয়ায় ৩০০০ এবং ক্যালিফোর্নিয়ায় ২০০০ বাংলাদেশির বসবাস।


অনুপ্রবেশ ঠেকাতে ‘জিরো টলারেন্স’ নীতি নিয়েছে ট্রাম্প প্রশাসন। প্রেসিডেন্টের নির্দেশে নথিহীন ব্যক্তিকে সরাসরি আটক করছে দেশটির পুলিশ। সেই আটকের তালিকায় সবচেয়ে বেশি তরুণ শিক্ষার্থীরা। যাদের বেশিরভাগ অবৈধ পথে যুক্তরাষ্ট্রে গেছেন।

নিউ মেক্সিকোর ওরেগনে আটক ভারতীয়দের সংখ্যা সবচেয়ে বেশি। ফিলাডেলফিয়ার ইমিগ্রেশন কর্তৃপক্ষ যেসব ভারতীয় শিক্ষার্থীদের কাছে যুক্তরাষ্ট্রে অবস্থান কিংবা বসবাস করার মতো উপযুক্ত কাগজপত্র নেই তাদরকে সাবধান হতে বলেছেন।


২০১৫ সালের প্রকাশিত পিউ রিসার্চ সেন্টারের দেয়া তথ্য অনুযায়ী, ১৯৯০ সালে ৩০ হাজার, ১৯৯৫ সালে ১ লাখ ২০ হাজার এবং ২০০০ সালে ২ লাখ ৪০ হাজার ভারতীয় আমেরিকায় প্রবেশ করে।