Bangladesh

Indian woman militant Ayesha records confessional statement
আয়েশা ওরফে প্রজ্ঞা দেবনাথ (ফাইল ছবি)।

Indian woman militant Ayesha records confessional statement

Bangladesh Live News | @banglalivenews | 22 Jul 2020, 11:54 pm
Alleged member of the women wing of the banned militant outfit Jama’atul Mujahideen Bangladesh (JMB), 25-year-old Pragya Debnath alias Ayesha Jannat Mohona alias Jannatut Tasnim recorded a confessional statement before a Dhaka court on Wednesday.

জবানবন্দি রেকর্ড করার পর বিচারক এই ভারতীয় তরুণীকে কারাগারে পাঠানোর আদেশ দেন। ২৫ বছর বয়সী আয়েশা ওরফে প্রজ্ঞার বাড়ি পশ্চিমবঙ্গের হুগলী জেলায়। তিনি নিষিদ্ধ জঙ্গি দল নব্য জেএমবির নারী শাখার একজন সদস্য বলে পুলিশের ভাষ্য।
গত ১৬ জুলাই ঢাকার সদরঘাট এলাকা থেকে আয়েশাকে গ্রেপ্তার করে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) একটি দল। সে সময় তার কাছে একটি ভারতীয় পাসপোর্ট, একটি বাংলাদেশের জন্ম নিবন্ধন সনদ, একটি বাংলাদেশি জাতীয় পরিচয়পত্র এবং দুটি মোবাইল ফোন পাওয়া যায়।
মতিঝিল থানার একটি সন্ত্রাসবিরোধী আইনের মামলায় গ্রেপ্তার দেখিয়ে শুক্রবার আয়েশাকে ঢাকার হাকিম আদালতে হাজির করা হলে বিচারক তাকে চার দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দেন। গ্রেপ্তারের দিন কাউন্টার টেররিজম পুলিশের পক্ষ থেকে বলা হয়, অনলাইনে ওমানপ্রবাসী বাংলাদেশি আমির হোসেন সাদ্দামের সঙ্গে ভারতীয় ওই নারীর যোগাযোগ হয়, পরে ‘টেলিফোনে দুজনের মধ্যে’ বিয়ে হয়। তখন প্রজ্ঞা দেবনাথ ধর্মান্তরিত হয়ে আয়েশা জান্নাত মোহনা নাম নেন।
গত ৪ ফেব্রুয়ারি উত্তর কমলাপুর এলাকা থেকে আসমানী খাতুন ওরফে আসমা ওরফে আমাতুল্লাহকে গ্রেপ্তার করে সিটিটিসি। ২৮ বছরের ওই নারীর বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা হয়। ওই মামলায় রিমান্ড শেষে তিনি এখন কারাগারে রয়েছেন। ওই মামলাতেই পরে ভারতীয় তরুণী আয়শাকে গ্রেপ্তার দেখিয়ে রিমান্ডে নেওয়া হয়।