Bangladesh

Khaleda-Tareeq facing trouble

Khaleda-Tareeq facing trouble

Bangladesh Live News | @banglalivenews | 03 Nov 2018, 08:12 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, নভেম্বর ৩ : দলীয় গঠনতন্ত্রের একটি ধারা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের আদেশের ফলে একাধিক মামলায় দ-িত খালেদা জিয়া ও তারেক রহমানের যথাক্রমে বিএনপির চেয়ারপারসন ও সিনিয়র ভাইস চেয়ারম্যান পদে থাকার অনিশ্চিতা দেখা দিয়েছে।

রিটের এই আদেশের ফলে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারপাসন তারেক রহমানের পদে থাকা নিয়ে নিজ দলেই সংকট তৈরির সংকেত পাওয়া যাচ্ছে। দ-িত বা দুর্নীতিপরায়ণ কোনো ব্যক্তি বিএনপির কোনো পদে থাকতে পারবেন না— এমন বিধান বাতিল করে দলটি যে গঠনতন্ত্রের ৭ ধারা বাদ দিয়ে বিএনপি যে সংশোধনী প্রণয়ন করেছে, তা গ্রহণ না করতে নির্বাচন কমিশনকে (ইসি) নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। দলটির সংশোধিত গঠনতন্ত্রের বৈধতা চ্যালেঞ্জ করে দাখিল করা এক রিট আবেদনের শুনানি নিয়ে গত বুধবার হাইকোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মোহাম্মদ আলীর সমন্বয়ে গঠিত বেঞ্চ অন্তর্বর্তীকালীন এক আদেশ দিয়ে রিটটি ৩০ দিনের মধ্যে নিষ্পত্তির আদেশ দেন।


বিএনপির গঠনতন্ত্র সংশোধনের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে মোজাম্মেল হোসেন নামে এক ব্যক্তি রিট আবেদন করেন। দ-িত ব্যক্তিদের দলীয় কমিটিতে না রাখার যে বিধান বিএনপির গঠনতন্ত্রে ছিল, সংশোধনীতে তা বাদ দেয়া কেন বেআইনি হবে না এবং সংবিধানের পরিপন্থী হবে না, তা-ও জানতে চেয়েছেন আদালত।

 

এই আদেশের ফলে, বিএনপির চেয়ারপার্সন ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান দলীয় নেতৃত্বে রাখা এবং দলীয় মনোনয়ন দেয়ার সুযোগ আটকে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে।


আদালতের নির্দেশ অনুযায়ী, নির্বাচন কমিশন বিএনপির সংশোধনী গ্রহণ না করলে দলের গঠনতন্ত্র অনুসারে খালেদা জিয়া ও তারেক রহমান বিএনপির নেতৃত্বে অযোগ্য বলে বিবেচিত হবেন।

 

তবে, বিএনপির আইনজীবীরা বলছেন, কে কী বললো, তাতে কিছু আসে যায় না। এ বিষয়ে আরও অনেক পথ দেখছে দলটি।