Bangladesh

Khaleda Zia now demands for freedom plea by stating Mujib Year
Amirul Momenin

Khaleda Zia now demands for freedom plea by stating Mujib Year

Bangladesh Live News | @banglalivenews | 11 Mar 2020, 08:00 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, মার্চ ১১ : বাঙালির মহান নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর আবেদনকে কাজে লাগিয়ে মুক্তি পেতে চান দুর্নীতির মামলায় কারাদন্ডপ্রাপ্ত বিএনপি নেত্রী খালেদা জিয়া। মানবিক কারণে তার দণ্ড মওকুফ ও কারাগার থেকে মুক্তি চেয়ে রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর কাছে আবেদন করেছেন সুপ্রিম কোর্টেও আইনজীবী ইউনুস আলী আকন্দ। মঙ্গলবার সকালে সরকারি ডাকযোগে তিনি এ আবেদনটি পাঠান। আবেদনের অনুলিপি আইন মন্ত্রণালয়ের সচিব, সংসদ সচিবালয়ের সচিব, স্বরাষ্ট্র সচিবের কাছে পাঠানো হয়েছে।

রাষ্ট্রপতির কাছে খালেদার মুক্তি চেয়ে আইনজীবীর আবেদনের বিষয়টি বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নজরে আনলে তিনি বলেন, এই আইনজীবী নিজে পরিচিতি পাওয়ার জন্য এ আবেদন করেছেন।


সংবিধানের প্রস্তাবনা ১১, ৪৮(৩) ৪৯ অনুচ্ছেদ অনুযায়ী মানবিক কারণে দণ্ড মওকুফের পাশাপাশি কারামুক্তির আবেদন করেন বলে জানান ওই আইনজীবী। তিনি বলেন, মুজিববর্ষ পালনের দিন (১৭ মার্চ) উপলক্ষে খালেদা জিয়াকে যে কোনো শর্তে সব ধরনের দণ্ডের মার্জনা, বিলম্বন ও বিরাম মঞ্জুর করার এবং যেকোনো ধরনের দণ্ড স্থগিত বা কমানোর আবেদন করছি।


উল্লেখ্য, ড. ইউনুস আলী আকন্দ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির এবারের নির্বাচনে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকার একটি আসন থেকে জাতীয় পার্টির মনোনয়ন নিয়ে অংশ নেন।