Bangladesh

Khaleda Zia returns to jail after health check up

Khaleda Zia returns to jail after health check up

| | 07 Apr 2018, 09:13 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, এপ্রিল ৭: রাজধানীর শাহবাগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয় (বিএসএমএমইউ)’তে স্বাস্থ্য পরীক্ষার পর কারাগারে ফেরত গেছেন বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

 গত ৮ ফেব্রুয়ারি জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতির মামলায় আদালত পাঁচ বছর কারাদন্ডের রায় দেওয়ার পর এই কারাগারেই রয়েছেন তিনি। ঠিক দু মাস পরদুই মাস পর শনিবার সকাল সোয়া ১১টার দিকে পুরান ঢাকার নাজিমউদ্দিন সড়কের পুরনো কারাগার থেকে বের করা হয় বিএনপি চেয়ারপারসনকে।


বিএসএমএমইউর কর্মকর্তারা জানান, খালেদা জিয়ার এক্সরে ও রক্ত পরীক্ষা করা হয়। প্যাথলজি বিভাগ থেকেও হেঁটে হাসপাতালের রেডিওলজি ও ইমেজিং বিভাগে যান তিনি।

 

দুই ঘণ্টা পর বেলা দেড়টার দিকে খালেদা জিয়াকে নিয়ে কারাগারের পথে রওনা হয় একই গাড়ি; আগের মতোই পাহারা নিয়ে। পৌনে ২টার দিকে নাজিমউদ্দিন সড়কের কারাগারে ঢোকে গাড়িটি।


বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল কলেজ বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল হারুন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার শারীরিক অবস্থা সম্পর্কে বলেন, ‘ওনাকে অসুস্থ বলার কোনও সুযোগ নেই। আপাতদৃষ্টিতে আমরা দেখেছি তিনি হেঁটেই এসেছেন। রেডিওলজি বিভাগে হেঁটে গেছেন। সেক্ষেত্রে তাকে একেবারে অসুস্থ বলা যাবে না। তবে শারীরিক অবস্থা সম্পর্কে তার জন্য গঠিত মেডিক্যাল বোর্ডই ভালো বলতে পারবে।’


এদিকে খালেদা জিয়াকে কারাগার থেকে হাসপাতালে নেওয়ার পর তাকে দেখতে বিএসএমএমইউতে উপস্থিত হন তার ছোট ছেলে প্রয়াত আরাফাত রহমান কোকোর স্ত্রী শর্মিলা রহমান সিঁথি।

 

খালেদা জিয়া হাসপাতালে পৌঁছার আধা ঘণ্টা পর দুই মেয়েকে নিয়ে সেখানে উপস্থিত হন শর্মিলা।

 

তারা গাড়ি থেকে নেমে কেবিন ব্লকে ঢুকতে চাইলে পুলিশ তাদের আটকে দেয়।

 

এরপর হাসপাতাল প্রঙ্গণে গাড়ির ভেতরেই কিছুক্ষণ অপেক্ষা করেন তারা। তখন তাদের ঘিরে জটলা করে ছিল জাতীয়তাবাদী মহিলা দলের একদল নেতা-কর্মী।

 

এর মধ্যে হাসপাতালের পরিচালকের কক্ষে ঢোকেন কোকোর স্ত্রী-সন্তানরা। দেড়টার দিকে খালেদা জিয়া বের হওয়ার আগ পর্যন্ত সেখানেই ছিলেন তারা।