Bangladesh

Special process in Bangladesh voting process starts

Special process in Bangladesh voting process starts

Bangladesh Live News | @banglalivenews | 23 Apr 2019, 12:00 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, এপ্রিল ২৩ : আজ মঙ্গলবার ভোটার তালিকা হালনাগাদে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ কার্যক্রম শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। সারাদেশে কয়েকটি ধাপে হালনাগাদ কার্যক্রম চলবে। প্রথম ধাপে ২৩ এপ্রিল থেকে ১৩ মে পর্যন্ত ৬৪ জেলার ১৩৫টি উপজেলা/থানায় ভোটারের তথ্যসংগ্রহ করা হবে।

ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ জানান, এবার সারাদেশে ৮০ লাখ ভোটারের তথ্য সংগ্রহ করার টার্গেট নিয়ে কমিশন ভোটার হালনাগাদ কার্যক্রম শুরু করবে। তিনি বলেন, ‘এবার হালনাগাদ কার্যক্রমে ২০০৪ সালের পহেলা জানুয়ারি বা তার আগে যাদের জন্ম এসব নাগরিকদের তথ্য সংগ্রহ করা হবে।

এরমধ্যে যাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে তাদের নাম ২০২০ সালে প্রকাশিত ভোটার তালিকায় অন্তর্ভূক্ত করা হবে। আর তাদের বয়স এখনো ১৮ বছর পূর্ণ হয়নি, তাদের বয়স ১৮ বছর পূর্ণ হলে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হয়ে যাবে।’


এছাড়া বিগত হালনাগাদ কার্যক্রমে যারা বাদ পড়েছিলেন ভোটার তালিকায় নিবন্ধনের জন্য তাদের তথ্য সংগ্রহ করা হবে। হালনাগাদ কার্যক্রমে নতুন ভোটারের পাশাপাশি মৃত ভোটারের নাম তালিকা থেকে বাদ দেয়া হবে এবং ভোটার স্থানান্তরের আবেদন নেয়া হবে। এবারের হালনাগাদে হিজড়া জনগোষ্ঠী ‘হিজড়া’ হিসেবে ভোটার তালিকায় নিবন্ধিত হতে পারবেন।


বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের পর ২৫ মে থেকে ৩০ অক্টোবর পর্যন্ত নির্ধারিত কেন্দ্রে নাগরিকদের আঙুলের ছাপ সংগ্রহ ও নিবন্ধনের কাজ চলবে।
এবার ৫২ হাজার ৫০০ জন তথ্য সংগ্রহকারী, ১০ হাজার ৫০০ জন সুপারভাইজার ও ৭৮০ জন সহকারী রেজিস্ট্রেন অফিসার এই কর্মযজ্ঞে নিয়োজিত থাকবেন।