Bangladesh

Padma Setu: 10th Span installed

Padma Setu: 10th Span installed

Bangladesh Live News | @banglalivenews | 11 Apr 2019, 12:20 am
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, এপ্রিল ১১ : মাওয়ায় পদ্মা সেতুতে বুধবার ১০ম স্প্যান বসানো হয়েছে। সেতুর মাওয়া প্রান্তের ১৩ ও ১৪ নং খুঁটির ওপর ৩নং মডিউলের ‘৩-এ’ নম্বর স্প্যানটি বসানো হয়।

দুপুর সাড়ে ১২টায় এই স্প্যান বসানোর কাজ সম্পন্ন হয়।  সেতুর ১৩ ও ১৪ নম্বর পিলারের ওপর বসানোর মাধ্যমে পদ্মা  সেতুর দেড় কিলোমিটার দৃশ্যমান হলো।


ভাসমান ক্রেনবাহী জাহাজটি কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি (সুপার স্ট্রাকচার) নিয়ে সকাল ৮টা ২০মিনিটের দিকে রওনা হয়ে ৯টার দিকে ১৩ ও ১৪ নং খুঁটির সামনে চলে আসে। স্প্যানবাহী জাহাজটি যথাযথ স্থানে নোঙ্গর করে স্প্যানটি থুঁটিতে বসানোর প্রক্রিয়া শুরু করে।


সেতু কর্তৃপক্ষ জানায়,  সেতুর ১৩ ও ১৪ নম্বর পিলারের ওপর স্প্যানটি বসানোর মাধ্যমে  সেতুর দেড় কিলোমিটার দৃশ্যমান হলো। মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে তিন হাজার ৬শ’ টন ধারণ ক্ষমুার ‘তিয়ান ই ভাসমান’ ক্রেনটি বহন করে নিয়ে যায়। ধুসর রংয়ের ১৫০ মিটার দৈর্ঘ্যের ও ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটি বসানো হয়। দুপুর সাড়ে ১২টার মধ্যে এই এই স্প্যান বসানোর কাজ সম্পন্ন হয় বলে জানান প্রকৌশলী হুমায়ুন।


সেতুর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, বহু প্রতীক্ষার পর মাওয়া প্রান্তে এই স্প্যানটি বসলো। যদিও পদ্মা  সেতুর প্রথম স্প্যানটি বসানোর কথা ছিল মাওয়া প্রান্তে। কিন্তু নদীর তলদেশের মাটি নরম থাকায় এ পাড়ের কাজ পরে ধরা হয়।

আগে তাই জাজিরায় কাজ শুরু হয়। একে একে জাজিরায় ৮টি স্প্যান বসানো হয়েছে। এবার স্প্যান বসলো মাওয়ায়। তাই পদ্মার এ পাড়ের মানুষ অনেক খুশি।

এর আগে অস্থায়ীভাবে মাওয়া প্রান্তে ৪ ও ৫ নম্বর খুঁটিতে একটি স্প্যান বসানো হয়। ৬ ও ৭ নম্বর খুঁটিতে এটি বসানোর কথা ছিলো। কিন্তু ৬ ও ৭ নং খুঁটি প্রস্তুত না থাকায় অস্থায়ীভাবে এটি ৪ ও ৫ নম্বর খুঁটিতে বসানো হয়েছে। পরর্বুীতে ৬ ও ৭ নম্বর খুঁটি প্রস্তুত হবার পর এটি সরিয়ে নেয়া হবে। একই সাথে প্রথম পর্যায়ে জটিলতা সৃুষ্টি হওয়া ৬ ও ৭ নম্বর খুঁিটর পাইল অবশেষে শেষ হতে যাচ্ছে আজ বৃহতিবার।