Bangladesh
মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

Bangladesh Live News | @banglalivenews | 27 Apr 2018

Sheikh Hasina urges to keep pressure on Myanmar on Rohingya issue
রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে অস্ট্রেলিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে বাংলাদেশে অবস্থানকারী রোহিঙ্গাদের মানবিকসহায়তা দেওয়ার জন্যও দেশটির প্রতি আহ্বান জানান তিনি।

সিডনি সফরের প্রথম দিন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপের সঙ্গে সৌজন্য সাক্ষাতে প্রধানমন্ত্রীর এই আহ্বান আসে। অস্ট্রেলিয়ার স্থানীয় সময় শুক্রবার সকালে জুলি বিশপ সিডনির ইন্টারকন্টিনেন্টালে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত করেন।

 

পরে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের বলেন, “প্রধানমন্ত্রী চাপ বজায় রাখার কথা বলেছেন। তাদের ওপর চাপ বজায় রাখতে হবে একসঙ্গে, বিভিন্ন পর্যায়ে, বিভিন্নভাবে।  পাশাপাশি রোহিঙ্গাদের সহায়তা অব্যাহত রাখার কথাও বলেছেন প্রধানমন্ত্রী।”

 

মিয়ানমারের রাখাইন রাজ্যের গ্রামে গ্রামে নির্বিচারে হত্যা, জ্বালাও-পোড়াওয়ের মধ্যে গত বছরের ২৫ অগাস্ট থেকে এ পর্যন্ত সাত লাখের বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

 

রাখাইনে সেনাবাহিনীর ওই অভিযানকে জাতিসংঘ বর্ণনা করেছে ‘জাতিগত নির্মূল অভিযান’ হিসাবে। এর আগেও বিভিন্ন সময়ে মিয়ানমারের নাগরিক এই রোহিঙ্গারা তাদের আবাসভূমি ছেড়ে বাংলাদেশে পালিয়ে চলে আসতে বাধ্য হয়েছে। সব মিলিয়ে বাংলাদেশে আছে প্রায় এগারো লাখ রোহিঙ্গা।

 

গ্লোবাল সামিট অন উইমেনে যোগ দিতে তিন দিনের সফরে শুক্রবার সকালে সিডনি পৌছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের আমন্ত্রণে এই সফরে তিনি নারী নেতৃত্বে সফলতার স্বীকৃতি স্বরূপ সম্মানজনক ‘গ্লোবাল উইমেনস লিডারশিপঅ্যাওয়ার্ড’ গ্রহণ করবেন।

 

শহীদুল হক বলেন, “আমাদের প্রধানমন্ত্রীর প্রশংসা করে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, “নারীমুক্তি ও নারীর ক্ষমতায়নে আপনি বিশ্বে প্রেরণার নেত্রী।” বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠায় শেখ হাসিনার সাহসী নেতৃত্বেরও প্রশংসা করেন জুলি বিশপ।

 

বাংলাদেশে রাষ্ট্রীয় কাজে নারীর অংশগ্রহণ ও নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা বৈঠকে তুলে ধরেন প্রধানমন্ত্রী। বিচার বিভাগ, প্রশাসন ও সংসদে নারীর নেতৃত্বের পর্যায়ে থাকার কথাও তিনি বলেন।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics