Bangladesh
সব্জিচাষি স্ত্রীকে নিয়ে যশোর ঘুরে গেলেন মার্কিন রাষ্ট্রদূত

Bangladesh Live News | @banglalivenews | 12 Feb 2019

US envoy visits Jessore with his wife
নিজস্ব প্রতিনিধি, ঢাকা, ফেব্রুয়ারি ১২: বাংলাদেশে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার সোমবার যশোরের ঝিকরগাছা উপজেলার গদখালির পানিসারা এলাকায় ফুল চাষ পরিদর্শনে যান। এসময় তিনি ফুলচাষিদের সংগে তার স্ত্রীকে একন সফল সব্জিচাষি হিসেবে পরিচয় করিয়ে দেন।

এ উপলক্ষে এক অনুষ্ঠানে মিলার বলেন, ফুল চাষ দেখে আমি খুবই খুশি। এ অঞ্চলে উন্নতমানের ফুল উৎপাদনের অপার সম্ভাবনা রয়েছে। রফতানির বিষয়টি নয়, এখানে মানসম্মত ফুল উৎপাদনে কাজ করছে যুক্তরাষ্ট্র। তিনি বলেন, বাংলাদেশে বার্ষিক ১৫০ লাখ লাখ ডলারের ফুলের বাজার রয়েছে। এই বাজার আরও সম্প্রসারিত হবে। মানসম্পন্ন ফুল উৎপাদিত হলে রফতানির বিষয়টিও আগামীতে আসবে। কারণ অর্থনৈতিক কারণে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক সুদৃঢ়।


রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার যশোর ও খুলনা এলাকার পরির্দশনের অংশ হিসেবে ২০ সদস্যের প্রতিনিধি দল নিয়ে গদখালিতে যান। সেখানে ফুলের শেড পরিদর্শন ও চাষিদের সঙ্গে মতবিনিময় করেন।


এ সময় মার্কিন রাষ্ট্রদূত মিলার বলেন, আমার স্ত্রী একজন চাষি। তিনি সবজি চাষ করেন। আপনাদের ফুল চাষ দেখতে এসেছেন। ফুল চাষে এই অঞ্চলের নারীরা অংশ নিচ্ছেন। এ সম্ভাবনা বাড়াতে ও চাষিদের উন্নয়নে ইউএসএআইডি কাজ করছে। তারা কৃষিক্ষেত্রে বেশি গুরুত্ব দিয়ে কাজ করতে চায়।


মতবিনিময় সভায় বক্তব্য রাখেন রাষ্ট্রদূতের স্ত্রী মিশেল এডেলম্যান, আমেরিকার ডেপুটি মিশন ডিরেক্টর জেনা সালাহ। এ সময় চাষিরা তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে মার্কিন সরকারের সহায়তা কামনা করেন।


মিশেল বলেন, আমি গুল্মজাতীয় সবজি চাষ করি। ফুল আমার খুব পছন্দ। আপনাদের ফুল চাষ দেখতে এসেছি। এখানে দেখছি নারীরাও ফুল চাষ করছেন। আমার খামারেও ৬৫ জন নারী কাজ করেন।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics