Bangladesh
বিনা পারিশ্রমিকে সেই কৃষকের ধান কেটে দিলেন শিক্ষার্থীরা

Bangladesh Live News | @banglalivenews | 16 May 2019

Students helps cutting down of crops
ঢাকা, মে ১৬ : টাঙ্গাইলের কালিহাতীতে ধানক্ষেতে আগুন দেয়া কৃষক আবদুল মালেক সিকদারের জমির ধান বিনা পারিশ্রমিকে কেটে দিলেন জেলার বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা। বুধবার দুপুরে উপজেলার পাইকড়া ইউনিয়নের বানকিনা গ্রামে গিয়ে মালেকের জমির ধান কাটার কাজে অংশ নেন ১৭ জন শিক্ষার্থী।

গত রোববার (১২ মে) শ্রমিক সংকট, বেশি মজুরি ও ধানের মূল্য কম হওয়ায় উপজেলার বানকিনা গ্রামের কৃষক আবদুল মালেক সিকদার তার ধানক্ষেতে আগুন দেন। ক্ষেতে আগুন দেয়ার খবর জাগো নিউজসহ বিভিন্ন গণমাধ্যমে প্রচার হয়। এরই পরিপ্রেক্ষিতে কৃষক আবদুল মালেকের জমির ধান কেটে দেয়ার উদ্যোগ নেন জেলার বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা।

 

ধান কাটতে আসা শিক্ষার্থী কৃষ্ণ বলেন, টাঙ্গাইলে শ্রমিক সংকটের পাশাপাশি বেশি মজুরি হওয়ায় কৃষকরা তাদের ক্ষেতের ধান কাটতে পারছেন না। কৃষকের এই নির্মম দিনে তাকে সহযোগিতা করতে আমরা সবাই তার ক্ষেতের ধান কাটায় সহযোগিতা করছি। বাজারে শ্রমিকের মজুরি অনেক বেশি; তাই আমরা স্বেচ্ছায় তার ক্ষেতের ধান কাটতে এসেছি।

 

কৃষক মালেক সিকদার বলেন, ক্ষোভে ধানক্ষেতে আগুন দিয়েছিলাম। খবর পেয়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আমার ক্ষেতের ধান কেটে দেয়ার উদ্যোগ নেয়ায় আমি অভিভূত হয়েছি। এই ধান কাটায় শ্রমিক মজুরি বাবদ ৪২০০ টাকা, তিন বেলা খাওয়াসহ থাকার ব্যবস্থা করা থেকে মুক্ত হলাম। শিক্ষার্থীরা তার ২৮ শতাংশ জমির ধান কেটেছে বলেও জানান এই কৃষক।




Video of the day
More Bangladesh News
Recent Photos and Videos

Web Statistics